ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্যা আক্রান্ত মানুষদের সড়ক অবরোধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
পাকিস্তানে বন্যা আক্রান্ত মানুষদের সড়ক অবরোধ

সুক্কুর: পাকিস্তানের বন্যা-আক্রান্তরা সরকারি সাহায্যের দাবিতে সোমবার খড়কুটোতে আগুন জ্বালিয়ে ও লাঠিসোটা  নিয়ে মহাসড়ক অবরোধ করেছে।

সিন্ধু প্রদেশের সুক্কুর অঞ্চলে লাঠিসোটা নিয়ে বেশ কয়েকজন নারী-পুরুষ রাস্তায় নেমে অবরোধ করার চেষ্টা করে।

গ্রামবাসীরা খড়কুটোয় আগুন জ্বালিয়ে ও লাঠিসোটা নিয়ে রাস্তায় নেমে আসে।

কট আদ্দু শহরে বিক্ষোভে অংশ নেওয়া হাফিজ সাব্বির বলেন, ‘আমরা ক্ষুধায় মারা যাচ্ছি। আমাদের সান্ত্বনা দেওয়ার জন্য কাউকেই দেখা যাচ্ছে না। ’

বড় একটি লাঠি দৃঢ় মুষ্ঠিতে আঁকড়ে ধরে বিক্ষোভকারী গুল হাসান বলেন, ‘আমরা আমাদের ঘরবাড়ি ছেড়ে চলে এসেছি। কিছুই নিয়ে আসেনি। এখন এখানে আমাদের কোনো কাপড়, খাদ্য নেই। আমাদের ছেলেমেয়েরা রাস্তায় বাস করছে। ’

পাকিস্তানের মোট জনসংখ্যা ১৭ কোটি। এর এক-দশমাংশ মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। সময়মতো ত্রাণ সহায়তা না পৌঁছনো ও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পাকিস্তানের শত শত গ্রাম বন্যার পানিতে ডুবে গেছে। মহাসড়কগুলো বিচ্ছিন্ন হয়ে গেছে এবং হাজার হাজার মানুষ রাস্তার ধারে তেরপলের তাঁবুর মধ্যে বসবাস করতে বাধ্য হচ্ছেন।

ত্রাণসংস্থাগুলো জানায়, মানুষজন বিষুদ্ধ পানি ও খাদ্য পাচ্ছে না। বাস্তুহীন হয়ে পড়েছে। তাদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছচ্ছে ধীরগতিতে। বন্যার পানি বাড়ার সঙ্গে সঙ্গে ত্রাণ সহায়তা দেওয়ার গতি বাড়েনি।

বন্যায় ১৬০০র বেশি মানুষ নিহত হয়েছে। ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সবমিলিয়ে আক্রান্ত হয়েছেন দুই কোটিরও বেশি।

পাকিস্তানে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অক্সফামের কান্ট্রি ডিরেক্টর নেভা খান বলেন, ‘যে গতিতে পরিস্থিতি খারাপ হচ্ছে তা আতঙ্কজনক। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa