ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বাগদাদে সেনাসংগ্রহ কেন্দ্রে আত্মঘাতী বোমা বিস্ফোরণ, নিহত ৫৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
বাগদাদে সেনাসংগ্রহ কেন্দ্রে আত্মঘাতী বোমা বিস্ফোরণ, নিহত ৫৯

বাগদাদ: ইরাকের রাজধানী বাগদাদের একটি সেনাসংগ্রহ কেন্দ্রে মঙ্গলবার আত্মঘাতী বোমা হামলায় ৫৯ জন নিহত ও ১০০ জন আহত হয়েছে। দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানান।



চলতি বছরে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

বাগদাদের হাসাপাতালের মর্গের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা ৫৯টি মৃতদেহ পেয়েছি। ’ মেডিকেল সিটি হাসপাতালের আরেক চিকিৎসক ১২৫ জন আহত হয়েছে বলে জানান।

সেনাসংগ্রহ কেন্দ্রে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় একজন হামলাকারী নিজেই নিজেকে উড়িয়ে দেয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আক্রান্তদের অধিকাংশই সদ্য নিয়োগ পাওয়া সেনা সদস্য। নিহতদের মধ্যে কয়েক জন পুরনো সেনা সদস্যও রয়েছেন।

সদ্য নিয়োগ পাওয়া আহমেদ কাধিম (১৯) এ হামলায় বেঁচে যান। তিনি বলেন, ‘বিস্ফোরণের পর সবাই ছুটোছুটি শুরু করে। সেনারা বাতাসে গুলি ছুড়তে থাকে। আমি অনেক লোককে মাটিতে পড়ে থাকতে দেখেছি। কেউ গুলি ছুঁড়ছিলো। কেউ আহত অবস্থায় রক্ত নিয়েই ছুটছিলো। ’

রাজধানীর ওই সেনাসংগ্রহ কেন্দ্রটি সাদ্দাম হোসেনের শাসনামলে প্রতিরা মন্ত্রণালয়ের দপ্তর হিসেবে ব্যবহার হতো। ২০০৩ সাল থেকে এটি সেনাসংগ্রহ কেন্দ্রে রূপান্তরিত হয়।

নাম প্রকাশ না করার শর্তে একটি সেনা সূত্র জানায়, দুইজন আত্মঘাতি হামলাকারী বোমা হামলা চালায়। সুন্নি আল কায়দা ও এর স্থানীয় সহযোগীরা ওই হামলা চালিয়েছে বলেও ওই সূত্র জানায়।

উল্লেখ্য, ইরাকে চলতি মাসেই যুক্তরাষ্ট্রের অভিযান সমাপ্ত করার প্রক্রিয়া শুরুর কথা রয়েছে। ২০১১ সালের মধ্যে ইরাক থেকে সম্পূর্ণ সেনাবাহিনী প্রত্যাহার করার পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রশাসন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৪৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa