ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের সেই ৩০০ তিমির মৃতদেহ অপসারণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
নিউজিল্যান্ডের সেই ৩০০ তিমির মৃতদেহ অপসারণ মৃত তিমি উদ্ধার অভিযান, ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের দ্বীপ ফেয়ারওয়েল স্প্লিট (গোল্ডেন বে) সমুদ্রতটে আটকা পড়ে মৃত প্রায় তিনশ তিমির মৃতদেহ সরিয়ে নিয়েছে উদ্ধারকারী দলের সদস্যরা।

কড়া দুর্গন্ধ আর পরিবেশ দূষণের জন্য দ্রুতই মৃতদেহগুলো সরাতে কাজ শুরু করে উদ্ধারকারী দল; সোমবার (১৩ ফেব্রুয়ারি) তারা পুরোপুরি সফল হয়েছেন। তিমিগুলোকে আটকে পড়া বালুর নিচ থেকে তুলে আনা হয়।

স্বেচ্ছাসেবী ও উদ্ধার অভিযানের সদস্যরা বলছেন, মৃতদেহ থেকে গ্যাস বের হচ্ছিল, যা পরিবেশের জন্য ক্ষতিকর। তাই দ্রুত অপসারণ করা হলো।

এদিকে, এখনও নিশ্চিত হওয়া যায়নি কেন এতো সংখ্যক তিমি উপকূলে উঠে এলো। এর আগে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের একটি উপকূলে ২০০ তিমি আটকে পড়ে। সেসময় মারা যায় প্রায় ১০০টি তিমি। তারও আগে ১৯৮৫ সালে অকল্যান্ডে ৪৫০টি তিমি উঠেছিল। আর ১৯১৮ সালে এই সমুদ্রসৈকতেই ১০০০টি তিমি উঠে এসেছিল।

ইতোমধ্যে স্বেচ্ছাসেবীসহ উদ্ধারকারী দলের সদস্যরা মানবপ্রাচীর তৈরি করার মাধ্যমে তিমিগুলোকে গভীর সমুদ্রে ভাসিয়ে দেন।

প্রাণী সংরক্ষণ দফতরের রেঞ্জার কাথ ইনউড জানান, গত সপ্তাহে হঠাৎ-ই এক রাতে গোল্ডেন বে সমুদ্রসৈকতে এক সঙ্গে অনেকগুলো তিমিকে ঘোরাফেরা করতে দেখা যায়। এতো তিমি আসতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল তখন থেকেই। সেই মতো উদ্ধারকারী দলও তৈরি ছিল। গত শুক্রবার দেখা যায়, প্রায় ৪০০ তিমি সমুদ্রসৈকতে পড়ে রয়েছে। এদিন ভোর থেকেই উদ্ধারকারী দল কাজ করতে শুরু করে। ইতোমধ্যেই প্রায় ১০০ তিমিকে গভীর জলে পাঠানোও হয়েছে। তবে কয়েক ঘণ্টা পর যার মধ্যে আবার কয়েকটি ফিরেও আসে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, তিমি বা ডলফিনের মধ্যে প্রবণতা রয়েছে মাঝসমুদ্র থেকে তুলনামূলক কম গভীরতায় সন্তান প্রসব। কিন্তু তাদের তুলনায় বেশি অগভীর জলে চলে এলে আটকে যায়। একই রকমভাবে বয়স হয়ে গেলে অসুস্থ বা দুর্বল তিমিও সৈকতে এসে আটকা পড়ে।

আরও পড়ুন:
সমুদ্র সৈকতে আটকে পড়া ৩০০ তিমির মৃত্যু
বিশ্বের সবচেয়ে বয়স্ক শিকারি তিমি!
হারিয়ে যাচ্ছে আলাস্কার বোহেড তিমি
রেস্তোরাঁয় লাঞ্চের মেন্যুতে ৮ টন ওজনের তিমি!
বিশ্বের নিঃসঙ্গতম তিমি!
মুম্বাইয়ের জুহু বিচে ৩৫ ফুট লম্বা তিমি!

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।