ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের শপথানুষ্ঠানের টুকিটাকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
ট্রাম্পের শপথানুষ্ঠানের টুকিটাকি স্ত্রী মেলানিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: আর কয়েক ঘণ্টা পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে শপথ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প ও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ওয়াশিংটনের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাদের শপথকে ঘিরে মহাআয়োজন যুক্তরাষ্ট্রজুড়ে। জেনে নেওয়া যাক কোথায় কখন কী ঘটছে তার টুকিটাকি।

দুপুরে শপথ
স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরে (আনুমানিক পৌনে ১২টা) প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথ গ্রহণ করবেন ট্রাম্প। তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শপথ পড়াবেন আরেক বিচারপতি।

 

শপথের পর কুচকাওয়াজ
শপথের পর যুক্তরাষ্ট্রের নয়া কমান্ডার ইন চিফ ও তার ডেপুটি অংশ নেবেন হোয়াইট হাউসে তাদের অভ্যর্থনা জানানোর প্যারেড বা কুচকাওয়াজে। কংগ্রেস ভবন ক্যাপিটল হিল থেকে শুরু হওয়া এ প্যারেড ১৪টি গুরুত্বপূর্ণ দফতর বা ভবন প্রদক্ষিণ করে শেষ হবে ‘শ্বেত প্রাসাদ’ হোয়াইট হাউসে।  

কুচকাওয়াজের পর বিক্ষোভ
শুক্রবার কুচকাওয়াজ হলেও শনিবার এই এলাকার আশপাশে বিক্ষোভ করবে ট্রাম্পবিরোধী নারী আন্দোলনকারীরা। স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগ জানিয়েছে, সপ্তাহান্তে অর্থাৎ শনি ও রোববার অন্তত ৯৯টি গ্রুপ ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করবে। একটি সংগঠন জানিয়েছে, তারা অন্তত দু’লাখ বিক্ষোভকারীকে জড়ো করার আশা করছে। প্যারেড ও বিক্ষোভের ছক।  ছবি: সংগৃহীতনিরাপত্তা পরিস্থিতি
নয়া প্রেসিডেন্টের শপথানুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনী। বিশেষত রাজধানী ওয়াশিংটনকে মোড়ানো হয়েছে নিরাপত্তার চাদরে। স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগ বলছে, নিরাপত্তার দায়িত্বে ২৮ হাজার কর্মকর্তাকে নিযুক্ত করা হয়েছে।

ওবামারা কোথায় থাকবেন
সাবেক প্রেসিডেন্টদের মতো রেওয়াজ অনুযায়ী এই শপথানুষ্ঠানে অংশ নেবেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামাও। সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি মিশেল। থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট ও তার স্ত্রীও। এখানকার আনুষ্ঠানিকতা শেষে ওবামারা তাদের নতুন বাড়িতে উঠবেন।

কী খাবেন ট্রাম্প
সকালে উঠেই ওবামা ও বাইডেনের সঙ্গে চা-নাস্তা নেবেন ট্রাম্প। তারপর শপথ অনুষ্ঠানে অংশ নিয়ে ট্রাম্প ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের সঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন। ট্রাম্প দাবি করেন, তিনি পানীয় খান না, তবে তার সঙ্গে ভোজে অংশ নেওয়া সবাই ক্যালিফোর্নিয়ান পানীয় গ্রহণ করতে পারবেন।

কেমন উপস্থিতি থাকবে
শপথানুষ্ঠানে কেমন জনউপস্থিতি থাকবে তা এখনই বলা যাচ্ছে না। তবে মনে করা হচ্ছে কট্টর রিপাবলিকানরা এতে যোগ দিচ্ছেন। প্রেসিডেন্ট ওবামার প্রথম শপথানুষ্ঠানে যোগ দিয়েছিলেন ১৮ লাখ মানুষ। পরের শপথে যোগ দেন ৮ লাখেরও বেশি মানুষ। এবার যে সে সংখ্যার ধারেকাছেও উপস্থিতি যাচ্ছে না, তা বলাই যায়।
 
আবহাওয়া পরিস্থিতি
হোয়াইট হাউসের কর্তারা নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে যতোখানি প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন, তাদের সঙ্গে পাল্লা দিয়ে বর্ষণের চোখ রাঙাচ্ছে যেন আকাশও। স্থানীয় আবহাওয়া অধিদফতর বলছে, শপথানুষ্ঠানের সময় বৃষ্টির সম্ভাবনা ৯০ ভাগ। বৃষ্টি না হলেও শীতের কাপড়চোপড়ে নিজেকে মুড়িয়েই বের হতে হবে। তাপমাত্রা দেখা যাচ্ছে সোয়া ৮ ডিগ্রি সেলসিয়াসের কিছু বেশি।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।