ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শপথ দিনে ট্রাম্পের সারাদিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
শপথ দিনে ট্রাম্পের সারাদিন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ বাংলাদেশ সময় আজ রাতেই। ওয়াশিংটন স্থানীয় সময় দুপুরে। এরই মধ্যে নতুন এই প্রেসিডেন্টের শপথ গ্রহণের গোটা দিনের কর্মসূচি প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। সে অনুযায়ী-

সকাল ৮টা ৩০ (স্থানীয় সময়): নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প তার পরিবারের সদস্যদের নিয়ে প্রার্থনার জন্য চার্চে যাবেন। নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও তার পরিবারের সদস্যরাও এতে যোগ দেবেন।

এছাড়াও মন্ত্রিসভার সদস্য ও তাদের পরিবারবর্গও সকালের প্রার্থনায় অংশ নেবেন। প্রার্থনা হবে হোয়াইট হাউজের উল্টোদিকের সেইন্ট জন্স চার্চে।

সকাল ৯টা ৩০: হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামার দেওয়া চায়ের আমন্ত্রণে অংশ নেবেন ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবার। মাইক পেন্স ও তার পরিবারের সদস্যরাও এতে অংশ নেবেন।

সকাল ১০টা ৩০: নবনির্বাচিত প্রেসিডেন্ট ও তার পরিবার ইউএস ক্যাপিটলে যাবে শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার উদ্দেশ্যে।

দুপুর নাগাদ নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স শপথ নেবেন। এসময় তাদের পরিবার, বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার পরিবার, কংগ্রেসের সদস্যরা ও যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের বিচারপতিরা উপস্থিত থাকবেন।

শপথ অনুষ্ঠান শেষ হতেই প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট পেন্স মিলে বিদায়ী প্রেসিডেন্ট ওবামা ও তার পরিবার এবং ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার পরিবারের সদস্যদের বিদায় জানাবেন।

ওবামা পরিবারের সদস্যরা তখন ক্যাপিটলের ওয়েস্ট লন থেকে এক্সিকিউটিভ ওয়ানে উঠবেন। এক্সিকিউটিভ ওয়ান যুক্তরাষ্ট্রের একটি বেসামরিক এয়ারক্র্যাফট। দেশটির প্রেসিডেন্ট যখন এতে ওঠেন তখন এর নাম হয় এক্সিকিউটিভ ওয়ান।

বেলা ১টা: প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট পেন্স, মেলানিয়া ট্রাম্প ও ক্যারেন পেন্স যৌথ কংগ্রেসনাল ইনঅগুরাল কমিটির দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এটিও আয়োজন করা হবে ইউএস ক্যাপিটলে।

বেলা ২টা ৩০: প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট একটি সামরিক রিভিউতে অংশ নেবেন। ইউএস ক্যাপিটলের ইস্ট ফ্রন্টে তা আয়োজন করা হবে।

বেলা ৩টা: ট্রাম্প ও পেন্স হোয়াইট হাউজের বাইরে বিশেষ উদ্বোধনী প্যারেড অনুষ্ঠানে অংশ নেবেন।

সন্ধ্যা ৭টা: প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট পেন্স, মেলানিয়া ট্রাম্প ও ক্যারেন পেন্স লিবার্টি অ্যান্ড ফ্রিডম বলে অংশ নেবেন। মাউন্ট ভেরন এভিনিউতে ওয়াশিংটন কনভেনশন সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। ফ্রিডম বলের পরপরই তারা যাবেন মিলিটারি বল অনুষ্ঠানে অংশ নিতে। এটি আয়োজন করা হচ্ছে জাতীয় ভবন জাদুঘরে।

বাংলাদেশ সময় ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
এমএমকে        

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।