ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্ষমতা ছাড়তে গাম্বিয়ার প্রেসিডেন্টকে চূড়ান্ত আলটিমেটাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
ক্ষমতা ছাড়তে গাম্বিয়ার প্রেসিডেন্টকে চূড়ান্ত আলটিমেটাম ক্ষমতা ছাড়তে গাম্বিয়ার প্রেসিডেন্টকে চূড়ান্ত আলটিমেটাম, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়ে ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছেন না গাম্বিয়া বিদায়ী প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে। ফলে শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরের মধ্যে ক্ষমতা থেকে সড়ে দাঁড়াতে চূড়ান্ত আল্টিমেটাম দিয়েছেন পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতারা।

নতুবা জাতিসংঘের আঞ্চলিক বাহিনীর সহায়তায় তাকে ক্ষমতাচ্যুত করা হবে। আর সেই লক্ষ্যে পাশের দেশ সেনেগাল থেকে সৈন্য পাঠানো হয়েছে গাম্বিয়ায়।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ইয়াহিয়ার ক্ষমতার সময়সীমা শেষ হয়েছে বলে শুক্রবার (২০ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়।

এদিকে, নবর্নিবাচিত প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারো বৃহস্পতিবার শপথগ্রহণ করেছেন। কিন্তু ইয়াহিয়া ক্ষমত‍া না ছাড়ায় উভয় পক্ষে সমর্থকদের মধ্যে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে।

ইয়াহিয়া জাম্মে, ছবি: সংগৃহীতগত ডিসেম্বরে দেশটিতে আইনসম্মত উপায়ে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে অ্যাডামা ব্যারোর কাছে পরাজিত হয়ে দীর্ঘ ২২ বছর পর ক্ষমতার দখল হারান পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে। অ্যাডামা ব্যারো ২ লাখ ৬৩ হাজার ৫১৫ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। আর ইয়াহিয়া পান ২ লাখ ১২ হাজার ভোট।

ইয়াহিয়া জাম্মে ১৯৯৪ সালে ২৯ বছর বয়সে সেনা কর্মকর্তা থাকাকালে সেনা অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রেসিডেন্টের ক্ষমতায় এসেছিলেন। তারপর দীর্ঘ ২২ বছর তিনি স্বৈরতান্ত্রিক উভয়ে ক্ষমতার মসনদে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।