ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলাকারীর ‘দোষ স্বীকার’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলাকারীর ‘দোষ স্বীকার’ ইস্তাম্বুল হামলাকারীর ছবি

ঢাকা: ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলাকারী তার দোষ স্বীকার করেছেন বলে গর্ভনরের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গর্ভনর ভাসিপ শাহীন সংবাদমাধ্যকে বলেন, গ্রেফতার হামলাকারী আবদুলকাদির মাশারিপভ (৩৪) দোষ স্বীকার করেছে। ১৯৮৩ সালে তিনি উজবেকিস্তানে জন্মগ্রহণ করেন।

আফগানিস্তানে প্রশিক্ষণ নেওয়া আবদুলকাদির চারটি ভাষায় কথা বলতে পারদর্শী। সে সন্ত্রাসী হামলা কার্যক্রমের আধুনিক প্রশিক্ষণে প্রশিক্ষিত বলেও জানিয়েছেন গভর্নর।

এর আগে স্থানীয় সময় সোমবার (১৬ জানুয়ারি) ইসেনিউর্টে একটি অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। গত দুই সপ্তাহ ধরে পুলিশ তাকে খুঁজছিলো। আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট হামলার দায় স্বীকার করেছে।

এদিকে অভিযানে এক ইরাকি পুরুষ এবং মিশর ও আফ্রিকার তিন নারীকে আটক করা হয়েছে। তবে ইস্তাম্বুল হামলার সঙ্গে তাদের কোনো সর্ম্পৃক্ততা রয়েছে কিনা সে বিষয়ে কর্তৃপক্ষ কোনো তথ্য জানায় নি। এছাড়া অ্যাপার্টমেন্টটি থেকে এক লাখ ৯৭ হাজার ডলার, দু’টি অস্ত্র ও ক্লিপ উদ্ধার করা হয়েছে।

২০১৭ সালের প্রথম প্রহরে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে রেইনা নাইটক্লাবে দুর্বৃত্তরা হামলা চালালে ৩৯ ব্যক্তি মারা যান। নিহতরা সাতটি দেশের নাগরিক ছিলেন। ওই ঘটনার পর হামলাকারীর একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে। এরপর থেকে হামলাকারীকে ধরতে দুই হাজার পুলিশ অভিযানে নামেন। যেখানে ছিলেন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।  

প্রধান হামলাকারীকে ধরতে বিভিন্ন সময়ে পুলিশ অন্তত ১৫২টি অভিযান পরিচালনা করে ও সন্দেহভাজন হিসেবে ৫০ জনকে আটক করে।  

আবদুলকাদির মাশারিপভ পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে ‘অবৈধ উপায়ে’ ইস্তাম্বুল প্রবেশ করেছেন বলেও নিশ্চিত জানিয়েছেন গভর্নর ভাসিপ শাহীন।

**ইস্তাম্বুল নাইটক্লাবে হামলার প্রধান সন্দেহভাজন আটক

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।