ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শতবছর পর লাইব্রেরিতে ফেরত আসলো বইটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
শতবছর পর লাইব্রেরিতে ফেরত আসলো বইটি শতবছর পর লাইব্রেরিতে ফেরত আসা বইটি, ছবি: সংগৃহীত

ঢাকা: শতবছর পর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো পাবলিক লাইব্রেরিতে ফেরত এসেছে একটি বই। ছোট গল্পের ওই বইয়ের নাম ‘ফোর্টি মিনিটস লেট’।

যে বইটি ১৯১৭ সালের এপ্রিল মাসে লাইব্রেরিটির শহরের পুরাতন ফিলমোর শাখা থেকে নিয়েছিলেন পিবি ওয়েব নামে এক নারী। বইটি নেওয়ার এক সপ্তাহ পর তিনি মারা যান।

তাই সে বইটি আর এতদিন ফেরত দেওয়া হয়নি।

তার নাতি ওয়েব জনসন গত ১৩ জানুয়ারি (শুক্রবার) পাবিলিক লাইব্রেরিতে বইটি ফেরত দিয়ে গেছেন। সোমবার (১৬ জানুয়ারি) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

সান ফ্রান্সিসকো পাবলিক লাইব্রেরির একাংশ, ছবি: সংগৃহীত

পিবি ওয়েবের মৃত্যুর পর বইটির ঠাঁই হয় বাসার পুরাতন স্টোরেজে। ফলে দীর্ঘদিন ওই বইয়ের হদিস পাওয়া যায়নি। বাসার ট্রাঙ্কে ১৯৯৬ সালে জনসন ওয়েব বইটির প্রথম সন্ধান পান। লাইব্রেরি কর্তৃপক্ষের পুরাতন বই ফেরতের বিষয় উল্লেখযোগ্য কোনো তৎপরতা না থাকায় বইটি ফেরত দিতে আগ্রহ দেখাননি তিনি।

সম্পতি লাইব্রেরিটির ‘জরিমানামুক্ত পুরাতন বই ফেরত’ শীর্ষক এক কর্মসূচির আওতায় বইটি ফেরত দিয়েছেন। ফলে জনসনকে কোনো জরিমানাও গুণতে হয়নি।

সান ফ্রান্সিসকো পাবলিক লাইব্রেরির শহর শাখার প্রধান লাইব্রেরিয়ান লুইস হেরেনা বলেন, শেষ পর্যন্ত বইটি ফেরত পেয়ে আমরা আনন্দিত।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।