ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, শতাধিক নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
লিবিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, শতাধিক নিখোঁজ অভিবাসীদের নৌকা/ সংগৃহীত

ঢাকা: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টার সময় লিবিয়া উপকূলে অভিবাসীবাহী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে শতাধিক নিখোঁজের খবর জানিয়েছে ‍আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ বিষয়ে অভিযান পরিচালনায় অংশ নেওয়া ইতালীয় কোস্টগার্ড জানায়, লিবিয়া উপকূল থেকে ৩০ মাইল দূরে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ৮ জনের মরদেহ ও ৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার পর অন্ধকার নেমে যাওয়ায় উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে।

 

অভিযানে ফরাসি নৌবাহিনীর একটি জাহাজ, দু’টি ট্রেড ভেসেল ও উপর থেকে হেলিকপ্টারের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। নিখোঁজ অভিবাসীরা কোন দেশের নাগরিক সে বিষয়ে জানা যায়নি।

এর আগে গত শুক্রবার (১৩ জানুয়ারি) ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় সাড়ে ৫শ’ অভিবাসীবাহী একটি নৌকা আটক করে ইতালীয় কোস্টগার্ড।

এদিকে ২০১৭ সালের প্রথম দুই সপ্তাহেই সহস্রাধিক মানুষ অভিবাসনের প্রত্যাশায় ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।  

সংস্থাটি জানিয়েছে, ২০১৬ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে কমপক্ষে ৫ হাজার মানুষের সলিল সমাধি হয়, যা কোনো বছরে এযাবত সর্বোচ্চ।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।