ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ের পেছনে রাশিয়া ছিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ের পেছনে রাশিয়া ছিল

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার (১১ জানুয়ারি) সকালে নিউইয়র্কে এক আনুষ্ঠানিক ভাষণে বিষয়টি স্বীকার করেন তিনি।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন ট্রাম্প।

ক্ষেত্র বিশেষে ক্ষিপ্তও হয়েছেন। কিন্তু এবারই তিনি এ বিষয়ে নমনীয় হয়েছেন এবং হ্যাকিংয়ের বিষয়টি স্বীকার করেছেন।

তিনি বিশ্বাস করেন প্রেসিডেন্ট নির্বাচনের পেছনে রাশিয়ার হ্যাকিং  হতে পারে। তবে তিনি বলেন, আমি মনেকরি এর সঙ্গে রাশিয়া জড়িত ছিল, অন্য কোনো দেশও জড়িত থাকতে পারে। এমন কি চীনও এটি করতে পারে।

হ্যাকিংয়ের জন্য শুধু রাশিয়া নয়, ডোমোক্র্যাটদের সাইবার নিরাপত্তার বিষয়ে দুর্বলতাকেও দায়ী করেন ট্রাম্প।

দেশটির নতুন এ প্রেসিডেন্ট বলেন, 'আমাকে বলতেই হবে এবং অবশ্যই বলবো- এখানে উপস্থিত অসংখ্য সাংবাদমাধ্যমকে আমি ধন্যবাদ জানাতে চাই, কারণ তারা গোয়েন্দাসংস্থাগুলোর প্রকাশিত কাণ্ডজ্ঞানহীন প্রতিবেদনগুলো দেখেছিলো।

ডোনাল্ড ট্রাম্প জানান, নির্বাচনে হ্যাকিং সামান্য হতে পারে, কিন্ত গোয়েন্দাসংস্থাগুলো ব্যাপকভাবে তা প্রকাশ করেছে। যা কখনই উচিত হয়নি।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে রাশিয়ায় হস্তক্ষেপ, ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও তার সতীর্থদের ইমেইল হ্যাক করে তথ্য পাচার এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ট্রাম্পকে বিজয়ী করতে প্রভাব খাটানোসহ বিভিন্ন বিষয় নিয়ে রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ২৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
টিআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ