ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘গুডবাই’ বললেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
‘গুডবাই’ বললেন ওবামা যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তার বিদায়ী ভাষণে জাতির উদ্দেশে বলেছেন ‘গুডবাই’। শক্তিশালী দেশটির ক্ষমতাসীন আটবছরের অনেক স্মৃতিও রোমন্থন করেন তিনি।

 

স্থানীয় সময় মঙ্গলবার (১০ জানুয়ারি) শিকাগো শহরে তিনি এ ভাষণ দেন।

বারাক ওবামা বলেন, আমরা আমেরিকাকে আরও উন্নত ও শক্তিশালী অবস্থানে নিয়ে গেছি।

যা পরবর্তী প্রজন্ম অনুসরণ করবে।

ভাষণে তিনি জাতিকে ‘গুডবাই’ বলেছেন। তার মানে এই নয় যে অগ্রগতির পরিবর্তন থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন। যেখানেই থাকবেন দেশের উন্নয়নে এবং ইতিবাচক পরিবর্তনে কাজ করে যাবেন বলেও প্রত্যয় ব্যক্ত করেন সদ্যবিদয়ী ৫৫ বছর বয়সী প্রথম এ মার্কিন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

আট বছর শাসনামলে দেশের অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার, কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন ও জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থানের কথা তুলে ধরেন ওবামা।

যুক্তরাষ্ট্রে এখনও বর্ণবৈষম্য আছে উল্লেখ করে ওবামা বলেন, বর্ণবাদের বিরুদ্ধে আমাদের আরও অনেক কিছু করার আছে।

২০০৮ সালে ডেমোক্র্যাটিক প্রার্থী হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে বারাক ওবামা শিকাগোতে প্রথম ভাষণ দিয়েছিলেন। আট বছর পর এবার আবেগ তাড়িত কণ্ঠে শেষ ভাষণটি শিকাগো থেকেই দিলেন।

এদিকে, আগামী ২০ জানুয়ারি দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প। যথ‍াসময়ে ট্রাম্পের কাছে সুন্দরভাবে ক্ষমতা হস্তান্তর করবেন বলেও জানান ওবাম‍া।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।