ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের স্কুলে বায়ুদূষণরোধী ডোম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
চীনের স্কুলে বায়ুদূষণরোধী ডোম চীনের স্কুলে ব্যবহৃত ডোম/ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বিভিন্ন স্কুলে বাইরের দূষিত বাতাস থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে অভিনব উপায় বের করেছে কর্তৃপক্ষ। বাইরের ধোঁয়াচ্ছন্ন দূষিত বাতাস থাকলেও ঠিকই চলছে শিশুদের খেলাধুলা, শরীরচর্চার কার্যক্রম। তাদের সুরক্ষায় বানানো হয়েছে বিশাল আকৃতির বায়ুদূষণরোধী ডোম বা গম্বুজ।

বড় আকারের একটি স্টেডিয়ামের মতো ডোমগুলো অনেকটা গ্রিনহাউজের মতো দেখতে। যেগুলো লম্বায় ৫০ মিটার, প্রস্থে ২০ মিটার ও ১০ মিটার উচ্চতার।

শুক্রবার (৬ জানুয়ারি) এমনটি জানিয়েছে ইএফই নিউজ।

বেইজিং-বেজড কোম্পানি মেটাস্পেস এয়ার ডোম করপোরেশন এটি তৈরি করেছে। এতে রয়েছে বাতাস বিশুদ্ধকরণ এক ধরনের ফিল্টার, যার সাহায্যে ভেতরের বাতাস থাকে দূষণমুক্ত।

ডোমের ভেতরে খেলছে শিশুরা/ছবি: সংগৃহীতকেন্দ্রীয় ও উত্তর চীনের বিভিন্ন অঞ্চলের বায়ুদূষণে মাত্রা অতিরিক্ত বেড়ে গেছে। সহ্যসীমার চেয়ে যা পাঁচগুণ বেশি। কিন্তু নতুন এ বাতাস গম্বুজের ভেতর এর মাত্রা একেবারেই কম।

হেনান প্রদেশের লিংকি শহরের একটি স্কুলে খেলার মাঠে দূষণের মধ্যে পরীক্ষা নিলে বিষয়টি আলোড়ন সৃষ্টি করে। এ ছবি ছড়িয়ে পড়লে স্কুলের প্রিন্সিপালকে বরখাস্ত করা করা হয়।

অতিরিক্ত বায়ুদূষণ থেকে বাঁচতে অভিভাবকরা এ ধরনের বাতাস গম্বুজ ব্যবহারের দাবি জানিয়ে আসছিল। শুক্রবার দেশটির শিক্ষা কমিশন বিষয়টি ‍আমলে নিয়ে এ ধরনের ব্যবস্থা নিতে বলেছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।