ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লাদেনপুত্র হামজা এখন যুক্তরাষ্ট্রের জঙ্গি তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
লাদেনপুত্র হামজা এখন যুক্তরাষ্ট্রের জঙ্গি তালিকায় লাদেন ও হামজা

ওসামা বিন লাদেনের এক ছেলেকে এবার আনুষ্ঠানিকভাবে জঙ্গি বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর লাদেন পুত্র হামজা বিন লাদেনকে বিশ্ব জঙ্গি-সন্ত্রাসীদের তালিকাভূক্ত করেছে।

২০’র কোটায় বয়স এই হামজার। আর যুক্তরাষ্ট্র নিশ্চিত হয়েছে বাবা ওসামা বিন লাদেনের পদক্ষেপ অনুসরণ করে হামজাও এখন সন্ত্রাসের পরিকল্পনায় ব্যস্ত।

 

এর আগে ২০১৫ সালে আল কায়দার সিনিয়র নেতা আইমান আল-জাওয়াহিরি একটি টেপ প্রকাশ করে জানিয়েছিলেন হামদা তাদের দলে যোগ দিয়েছেন। ওই অডিও বার্তায় হামজা নিজেও কথা বলেছিলেন এবং ওয়াশিংটন,ডিসি, প্যারিস ও তেল আবিবে হামলার আহ্বান জানিয়েছিলেন।

গত জুলাইয়ে তিনি আরেকটি অডিও বার্তা প্রকাশ করেন যাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ঘোষণা ও আহ্বান ছিলো। এছাড়াও যুক্তরাষ্ট্রের মিত্র সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধে নামতে ইয়েমেনে সমবেত হওয়ারও আমন্ত্রণ জানান হামজা।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাস-বিরোধী কালো তালিকাভুক্ত হওয়ার মানেই হচ্ছে দেশটির কোনও নাগরিকের সঙ্গে ব্যবসা করা যাবে না আর দেশটিতে কোনও ব্যাংক অ্যাকাউন্ট রাখা যাবে না।

ধারনা করা হচ্ছে জিহাদকে নতুন করে উষ্কে দিতেই আল-কায়দা হামজা বিন লাদেনকে সন্তাসের পথে টেনে এনেছে।

বাংলাদেশ সময় ০৪১৭ ঘণ্টা, জানুয়ারি ০৬ম ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।