ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নোটের আকাল, গুজরাটে ব্যাংক তালাবন্ধ করলো ক্ষুব্ধ জনতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
নোটের আকাল, গুজরাটে ব্যাংক তালাবন্ধ করলো ক্ষুব্ধ জনতা টাকার জন্য ভারতে ব্যাংককর্মীকে ঘিরে ধরেছেন গ্রাহকরা

দুর্নীতি ও কালোটাকা রুখতে গত ৮ নভেম্বর অনেকটা আকস্মিকভাবেই ভারতজুড়ে ৫শ’ ও ১ হাজার রুপির নোট বাতিলের ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঢাকা: দুর্নীতি ও কালোটাকা রুখতে গত ৮ নভেম্বর অনেকটা আকস্মিকভাবেই ভারতজুড়ে ৫শ’ ও ১ হাজার রুপির নোট বাতিলের ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ ঘোষণার পরপরই নতুন নোটের খোঁজে ব্যাংকগুলোতে ভীড় জমায় ভারতবাসী।

তবে বিপুল চাহিদার বিপরীতে সরবরাহ অপ্রতুল হওয়ায় সেদিন থেকেই গ্রাহকদের সামলাতে হিমশিম খেতে হয় ব্যাংককর্মীদের।

পরিস্থিতি সামলাতে ৩১ ডিসেম্বরের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করার আশ্বাস দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এরপর ভারতের কেন্দ্রীয় ব্যাংকের তরফে বিভিন্ন পদক্ষেপের ঘোষণা দেয়া হলেও অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি। প্রায় প্রতিদিনই ভারতের বিভিন্ন প্রান্ত থেকে নগদ টাকার খোঁজে ভীড় জমানো গ্রাহকদের সঙ্গে ব্যাংককর্মীদের বাক বিতণ্ডা ও ধস্তাধস্তির খবর পাওয়া যাচ্ছে। কখনও কখনও পরিস্থিতি সামলাতে ডাকা হচ্ছে পুলিশ।

সর্বশেষ নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটে ক্ষুব্ধ গ্রাহকরা ব্যাংক কর্মীদের বাইরে থেকে তালাবন্ধ করে রাখেন। গোন্ডাল জেলার একটি গ্রামে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার শাখায় এ ঘটনা ঘটে। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকার পরও টাকা না মেলায় এ কাণ্ড ঘটান গ্রাহকরা।

অপর এক ঘটনায় গুজরাটের ভবনগর জেলায় ক্ষুব্ধ গ্রাহকদের সামলাতে পুলিশ ডাকতে হয়। মঙ্গলবার দেবগানা গ্রামের দেনা ব্যাংকের একটি শাখায় পেনশন তুলতে লাইনে দাঁড়িয়েছিলেন এক অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক। অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে কাউন্টারে পৌঁছালেও তাকে জানানো হয় ক্যাশে টাকা নেই। এ পরিস্থিতিতে ব্যাংক কর্মীদের সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন গ্রাহকরা। পরে ‍পুলিশ এসে বহুকষ্টে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এছাড়া গুজরাটের বিভিন্ন স্থান থেকে ব্যাংককর্মীদের সঙ্গে গ্রাহকদের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যাচ্ছে প্রতিদিনই। কোনো কোনো স্থানে রাস্তা অবরোধের ঘটনাও ঘটছে।

সব মিলিয়ে নোট বাতিলের জেরে সময়টা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ভালো যাচ্ছে না তা বলাই বাহুল্য।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।