ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তরপ্রদেশ-পাঞ্জাবসহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
উত্তরপ্রদেশ-পাঞ্জাবসহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ব্যস্ত এক ভারতীয় নির্বাচন কর্মী

ঢাকা: ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশ এবং অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য পাঞ্জাবসহ মোট ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। উত্তর প্রদেশ ও পাঞ্জাব ছাড়াও ভোট হবে গোয়া, মনিপুর ও উত্তরাখণ্ডে।

ভারতের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা ফেব্রুয়ারি মাসের চার তারিখ থেকে রাজ্যগুলোতে শুরু হবে ভোট। গণনা শুরু হবে মার্চ মাসের ১১ তারিখে।

প্রার্থীদের জন্য ইতোমধ্যেই নির্বাচনী আচরণবিধি ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন যা কার্যকর হবে আজ থেকেই।

উত্তর প্রদেশ, পাঞ্জাব ও উত্তরাখণ্ডে কোনো প্রার্থী ২৮ লাখ টাকার বেশি খরচ করতে পারবে না। মনিপুর ও গোয়ায় এই সীমা ২০ লাখ রুপি।

৫ রাজ্যে সব মিলিয়ে ১৬ কোটি ভোটার তাদের নিজ নিজ রাজ্যের সরকার বেছে নিতে ভোট দেবেন। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশের মোট আসন ৪০৩টি। ১১ ফেব্রুয়ারি শুরু হয়ে মার্চ মাসের ৮ তারিখ পর্যন্ত মোট সাত দফায় ভোট হবে এই রাজ্যে।

৪০ আসনের গোয়া এবং ১১৭ আসনের পাঞ্জাবে ভোট হবে ৪ ফেব্রুয়ারি, একইদিনে। ৭০ আসনের উত্তরাখণ্ডে ভোট হবে ১৫ ফেব্রুয়ারি এবং ৬০ আসনের মনিপুরে ভোট হবে দুই দফায় ৪ ও ৮ মার্চ।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।