ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইসারায়েল-ফিলিস্তিনের সরাসরি আলোচনা চেষ্টায় অগ্রগতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
ইসারায়েল-ফিলিস্তিনের সরাসরি আলোচনা চেষ্টায় অগ্রগতি

রামাল্লা: ইসরায়েলের সঙ্গে সরাসরি আলোচনার জন্য আরেক ধাপ এগিয়েছে ফিলিস্তিনপন্থীরা। মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর রোববার ফিলিস্তিনের একজন মুখপাত্র এ তথ্য জানান।



ফিলিস্তিনের প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনা বার্তাসংস্থা এএফপিকে বলেন, “এ বিষয়ে অগ্রগতি হয়েছে। ” এর আগে রামাল্লার পশ্চিম তীরে মার্কিন কূটনীতিক ডেভিড হেইল এর সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়ার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “চার পরে বিবৃতির পর ফিলিস্তিনের সরকারের অবস্থান ঘোষণা করা হবে। ”

এর আগে, ফিলিস্তিনের একজন কর্মকর্তা জানান, সেপ্টেম্বরের প্রথম থেকেই আলোচনা শুরু করতে চায় ওয়াশিংটন। তবে ফিলিস্তিনিরা মুসলিমদের পবিত্র রমজান মাস শেষ হওয়ার এক সপ্তাহ বা আরও পরে এ আলোচনা শুরু করতে চায়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মুখোমুখি আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের চাপের বিরোধিতা করে আসছে ফিলিস্তিন। ফিলিস্তিন যুক্তি দেখায়, অধিকৃত পূর্ব জেরুজালেম ও ১৯৬৭ সালে ছয় দিনের য্ুেদ্ধ দখল করা ফিলিস্তিনি ভূখণ্ড ছেড়ে দেওয়ার ব্যাপারে আগ্রহী নয় ইসায়েলের ডানপন্থী সরকার।

আশা করা হচ্ছে, ওয়াশিংটনে বা মিশরে তিনপরে অংশগ্রহণে সরাসরি আলোচনা শুরু হবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa