ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চালু হলো বিশ্বের সর্বোচ্চ সেতু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
চালু হলো বিশ্বের সর্বোচ্চ সেতু বর্তমান বিশ্বের সবচেয়ে উঁচু সেতু, ছবি: সংগৃহীত

ঢাকা: বর্তমান বিশ্বের সবচেয়ে উঁচু সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এর নাম বেইপ্যানজিয়াং ব্রিজ। সম্প্রতি এটি উন্মুক্ত করা হয়।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুইজো এবং ইউনান প্রদেশের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে সেতুটির অবস্থান। লুমিং কাঠামোর সেতুটি ফোর লেন বিশিষ্ট।

বেইপ্যানজিয়াং ব্রিজ, ছবি: সংগৃহীতদেশটির বেইপান নদী থেকে সেতুটির উচ্চতা ১ হাজার ৮৫৪ ফুট। আর ভূমি থেকে এর উচ্চাতা ৫০০ মিটার বা ১ হাজার ৬৪০ ফুট। বেইপ্যানজিয়াংয়ের দৈর্ঘ্য ১ হাজার ৩৪১ মিটার (৪, ৪০০ ফুট)। সেতুটি নির্মাণ করতে সময় লেগেছে তিন বছর। আর খরচ হয়েছে এক বিলিয়ন ইয়ান (১৪৪ মিলিয়ন মার্কিন ডলার)।

বর্তমান বিশ্বের সবচেয়ে উঁচু সেতু, ছবি: সংগৃহীতসেতুটির ছবি এবং ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিশ্বের সর্বোচ্চ সেতু হিসেবে ‘বেইপ্যানজিয়াং ব্রিজ’টি দেখতে অনেকে আগ্রহ দেখাচ্ছেন। গত আগস্ট মাসে দেশটিতে সর্ববৃহৎ ও সর্বোচ্চ কাঁচের তৈরি ব্রিজ উন্মুক্ত করা হয়। যেটির উচ্চতা প্রায় ৪ হাজার ফুট।

পাহাড়কে থোরাই কেয়ার করে, পাহাড়ের ওপর দিয়ে সড়ক যোগাযোগ স্থাপন করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছে সব কাজের কাজী নামে খ্যাতরাষ্ট্র চীন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।