ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামাকে নয়, ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
ওবামাকে নয়, ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানালেন পুতিন ওবামা-পুতিন-ট্রাম্প (ফাইল ফটো)

ঢাকা: যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামাকে এড়িয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইংরেজি নববর্ষ-২০১৭ উপলক্ষে এক বিবৃতির মাধ্যমে পুতিন ট্রাম্পকে এ শুভেচ্ছা জানিয়েছেন বলে রোববার (০১ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়। শুক্রবার ক্রিমলিনে সরাসরি ট্রাম্পকে পাঠানো ওই শুভেচ্ছা বার্তা সবাইকে পড়েও শোনান পুতিন।

তবে আলাদা এক বিবৃতিতে পুতিন আমেরিকার জনগণকে নুতন বছরের শুভেচ্ছা জ্ঞাপন করেছেন। এ সময় তিনি বারাক ওবামা ও তার পরিবারে প্রতি অভিবাদন জানান।

ঢাক-ঢোল পিটিয়ে যেভাবে ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা ও অভিবাদন জানিয়েছেন। সেভাবে বারাক ওবামাকে জানানো হয়নি। যা এক অর্থে শুভেচ্ছা বা অভিবাদন না জানানো শামিল বলে মনে করা হচ্ছে। আর বিশ্ব সংবাদমাদ্যমগুলো তাই গুরুত্বের সঙ্গে বলেছ- 'ওবামাকে নয়, ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানালেন পুতিন'

বার্ষিক অভিবাদন বর্তায় পুতিন আশা প্রকাশ করেছেন, আগামী ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প শপথ নেওয়ার পর দ্বিপাক্ষিক সহযোগিতা ও আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে নতুন মাত্রা পাবে।

বিশ্বের প্রধান ও আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবেলায় স‍াম্প্রতিক বছরগুলোতে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় রাশিয়া এবং যুক্তরাষ্টের সম্পর্ক গুরুত্বপূর্ণ বিষয় বলে শুভেচ্ছা বাণীতে উল্লেখ করেছেন রুশ পেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রসঙ্গত, বরাবর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মাধ্যে দা-কুমড়া সম্পর্ক থাকলেও গত ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকে দু’দেশের সম্পর্কের সমীকরণ পাল্টাতে শুরু করেছে। আর সেই সমীকরণ কোথায় গিয়ে দাঁড়ায়, ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর সেটা আরও পরিষ্কার হবে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।