ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাপান আর কখনও যুদ্ধে জড়াবে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জাপান আর কখনও যুদ্ধে জড়াবে না পার্ল হারবারে হামলায় নিহতদের স্মরণে শিন জো আবে ও বারাক ওবামার ফুলেল শ্রদ্ধা, ছবি: সংগৃহীত

৭৫ বছর আগে ১৯৪১ সালের ৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে বিমান ও নৌ-ঘাঁটিতে আক্রমণ চালিয়েছিলো জাপান। সেই আক্রমণে ২ হাজার ৪০০ আমেরিকার নাগরিক নিহত হন।

ঢাকা: ৭৫ বছর আগে ১৯৪১ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে বিমান ও নৌ-ঘাঁটিতে আক্রমণ চালিয়েছিলো জাপান। সেই আক্রমণে ২ হাজার ৪০০ আমেরিকার নাগরিক নিহত হন।

গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক পার্ল হারবারে পরিদর্শন করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম জাপানের কোনো প্রধানমন্ত্রী পার্ল হারবার পরিদর্শক করলেন।

১৯৪১ সালে পার্ল হারবার আক্রমণে চিত্র (ফাইল ফটো)এ সময় শিনজো আবে পার্ল হারবার হামলায় নিহতদের স্মরণে চির সমবেদনা জানান। বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে নিরবতাও পালন করেন। জাপান অবশ্যই আর কখনও যুদ্ধে জড়াবে না বলেও জানান তিনি। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদগুলো এমন খবরই গুরুত্বের সঙ্গে প্রকাশ করে।

জাপান আর আমেরিকার নতুনভাবে মৈত্রীর সম্পর্ক গড়তেই পার্ল হারবার সফর করলেন শিন জো আবে।

পার্ল হারবারে হামলার ঘটনায় জাপানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছিলো আমেরিকাসহ বিভিন্ন মহল। অবশ্য নিহতের স্মরণে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন, গভীর বেদনায় আবেগাপ্লুত হয়েছেন কিন্তু ক্ষমা চাননি শিনজো আবে।

এদিকে, আগামী জানায়ারিতে যুক্তরাষ্ট্রে বারাক ওবামার পদে স্থলাভিষিক্ত হচ্ছেন নবর্নিচাতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই প্রায় তিন সপ্তাহ আগে শিনজো আবের পার্ল হারবার সফর ট্রাম্প প্রশাসনকে ইতিবাচক বাণী পৌঁছে দেবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।