ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা শাভেজ ও সান্তোসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা শাভেজ ও সান্তোসের

সান্তা মারিয়া: কলম্বিয়া ও ভেনিজুয়েলা কূটনৈতিক সম্পর্ক পুন:স্থাপনে একমত হয়েছে। মঙ্গলবার বৈঠক শেষে দুদেশের প্রেসিডেন্ট এ ঘোষণা দেন।



ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ ও প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়াল সান্তোস যৌথ বিবৃতিতে বলেন, ‘তারা স্বচ্ছ ও সরাসরি আলোচনার ওপর ভর করে দ্বিপাকি সম্পর্ক নতুন করে শুরু ও কূটনৈতিক বন্ধনে আবদ্ধ হচ্ছে’।

দুই নেতা সাংবাদিকদের বলেন, তারা সিদ্ধান্ত নিয়েছেন প্রতিবেশী দুই দেশের জন্য তিকর অথবা হুমকি স্বরূপ কিছু তারা করবে না।

শাভেজ বলেন, ‘আমি সব সময় বলি, কলম্বিয়া ভেনিজুয়েলাকে পছন্দ করে। তাদের স্বাধীনতা রয়েছে পৃথিবীর যেকোনো দেশের সঙ্গে চুক্তি করার। ’

সান্তোস বলেন, আলোচনার ফলাফল খুবই ইতিবাচক। তিনি আরও বলেন, ‘যত তারাতারি সম্ভব’ উভয় দেশই রাষ্ট্রদূত বিনিময় করবে।

দুই দেশের সরকার পাঁচটি ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে থাকবে দুই দেশের বাণিজ্য উন্নয়ন, সীমান্ত জনগোষ্ঠীতে বিনিয়োগ ও নিরাপত্তার মতো জরুরী বিষয়।

উল্লেখ্য, মঙ্গলবার ভেনিজুয়েলার প্রেসিডেন্ট সান্তোসের জন্মদিন ছিল। বন্ধুত্বের নিদর্শন হিসেবে শাভেজ তাঁর জন্য উপহার নিয়ে যান।

গত ২২ জুলাই দুইদেশের কূটনৈতিক সম্পর্ক ভেঙ্গে যায়। এর এক সপ্তাহ পর কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিব অভিযোগ করেন। ভেনিজুয়েলা প্রায় ১৫০০ বামপন্থী বিদ্রোহি ফার্ক ও কলম্বিয়ার দ্বিতীয় বৃহত্তর গেরিলা সংগঠণ জাতীয় মুক্তি সেনার (ইএলএন) সদস্যদের আশ্রয় দিয়েছে।

তবে , শাভেজ ওই অভিযোগ অস্বীকার করেন।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa