ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাকে মার্কিন ট্যাঙ্ক বহরের চালান শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
ইরাকে মার্কিন ট্যাঙ্ক বহরের চালান শুরু

বাগদাদ: ইরাকে মার্কিন এম১এ১ অ্যাব্রামস ট্যাঙ্ক বহর চালানের মধ্যে প্রথম ১১টি শনিবার দেশটিতে পৌছেছে। মার্কিন সেনাবাহিনী ইরাক সরকারকে এধরনের মোট ১৪০টি ট্যাঙ্ক সরবরাহ করার জন্য চুক্তিবদ্ধ।

অবশিষ্ট ট্যাঙ্কগুলি ২০১১ সালের শেষের মধ্যে সরবরাহ করা সম্পন্ন হবে। উল্লেখ্য, এ সময় নাগাদ একটি দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তির অধীনে ইরাক থেকে সকল মার্কিন সেনা সদস্য বিদায় নেওয়ার কথা রয়েছে।

ইরাকের প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মোহাম্মদ আল-আসকিরি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, “আজ ইরাক যুক্তরাষ্ট্রের তৈরী ১১টি ট্যাঙ্ক পেয়েছে। ১৪০টি ট্যাঙ্ক সরবরাহের জন্য ইরাকি সামরিক বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি চুক্তির অংশ হিসাবেই এই ট্যাঙ্কগুলি পাঠানো হয়েছে। ”

তিনি আরো বলেন, “মার্কিন সেনা প্রত্যাহারের সময় ইরাকি বাহিনী কর্তৃক দেশটির নিরাপত্তা দায়িত্ব গ্রহণ করা ও একটি শক্তিশালী ইরাকি সামরিক বাহিনী গঠনের অংশ হিসাবেই এই পদক্ষেপটি নেওয়া হয়েছে। এই চালানটি ২০০৩ সালের পর ইরাকের প্রথম আর্মার্ড ডিভিশন তৈরীর কাজে সহায়তা করবে। ”

গত ১ আগস্ট একটি সংবাদ বিবৃতিতে মার্কিন সেনাবাহিনী জানায়, এই ট্যাঙ্কগুলি বাগদাদের দক্ষিণাঞ্চলের প্রান্তদেশে অবস্থিত বেসমায়া সামরিক ঘাঁটির একটি প্রশিক্ষণস্থলে ব্যবহার করা হবে। গত মাসের শেষে এই ঘাঁটিটি আনুষ্ঠানিকভাবে ইরাকি কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হয়।

মার্কিন সেনাবাহিনীর ভাষ্যমতে, সরবরাহকৃত আব্রামস ট্যাঙ্কগুলি কিভাবে পরিচালনা করতে হয় সে বিষয়ে ইরাকি বাহিনীকে গত ২০০৯ সাল থেকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এখনো পর্যন্ত মোট ৬০ জনকে প্রশিক্ষিত করা হয়েছে।

ধারণা করা হচ্ছে ইরাকের কেন্দ্রস্থলে অবস্থিত নবম ইরাকি সামরিক ডিভিশন এই ট্যাঙ্কগুলি ব্যবহার করবে।

বাংলাদেশ স্থানীয় সময: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa