ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

চীনে স্বর্ণখনিতে অগ্নিকান্ডে ১৬ শ্রমিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
চীনে স্বর্ণখনিতে অগ্নিকান্ডে ১৬ শ্রমিক নিহত

বেইজিং: পূর্ব চীনের একটি স্বর্ণখনিতে অগ্নিকান্ডের ঘটনায় ১৬ জন শ্রমিক নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে শনিবার প্রকাশিত প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।



শানডং প্রদেশের ঝাওইয়ান শহরে শুক্রবার এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার শিকার অনেকে মাটির নিচে বিষাক্ত ধোয়ায় শ্বাস আটকে বা পরে হাসপাতালে মারা যান বলে বার্তা সংস্থা সিনহুয়ার এক কর্মকর্তা জানান।

অগ্নিকান্ডের সময় খনিটিতে ৩ শ’রও বেশি শ্রমিক কাজ করছিলেন। এর মধ্যে অধিকাংশই নিরাপদে উপরে উঠে আসতে সক্ষম হলেও ৫০ জন শ্রমিক মাটির নিচে আটকে পড়েন।

এসময় উদ্ধারকর্মীরা কয়েকজনকে উদ্ধার করতে সক্ষম হন। এসময় ডজনেরও বেশি আহত শ্রমিককে কাছের একটি হাসপাতালে পাঠানো হয়।

এদিকে বার্তা সংস্থা এএফপি’র পক্ষ থেকে ঝাওইয়ান ও শানডং এর দ্য ওয়ার্ক সেফটি ব্যুরোর সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

প্রাথমিক তদন্তে জানা যায়, বৈদ্যুতিক তারে আগুন ধরার কারণে ¯¦র্ণ খনিটির কূপে আগুন ছড়িয়ে পড়ে। এদিকে খনিটির পূর্ণ অনুমোদন থাকলেও জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ এর পরিচালককে থানায় হাজির করেছেন বলে সিনহুয়া জানায়।

চীনের খনি শিল্পে শিথিল আইন, দুর্নীতি এবং অকার্যকারিতা প্রায় মহামারীর পর্যায়ে পৌঁছেছে। সরকার প্রতিনিয়ত খনিগুলির নিরাপত্তা সমস্যা দূর করার আহবান জানিয়ে আসলেও মারাত্মক সব দুর্ঘটনা দেশটিতে প্রায় নিয়মে পরিণত হয়েছে।

মাত্র গত মাসেই প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও দেশটির ভয়াবহ কর্ম নিরাপত্তা অবস্থা সম্পর্কে দুঃখ প্রকাশ করেন। সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ব্যবস্থা আরও গভীরভাবে পর্যবেক্ষণের জন্য শ্রমিকদের পাশাপাশি মালিকদেরও কাজ করার নির্দেশ দেন।

সরকারি সূত্র মতে শুধুমাত্র গত বছরেই চীনে ২ হাজার ৬শ’ ৩১ জন খনি শ্রমিক নিহত হয়েছেন। অন্যদিকে স্বাধীন শ্রমিক দলের দাবি, খনি বন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেক দুর্ঘটনা ধামাচাপা দেওয়া না হলে নিহতের প্রকৃত সংখ্যা আরও বহুগুন বেশি হতো।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa