ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

মিশেল ওবামার বিলাসবহুল অবকাশ যাপন: সৈকতে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
মিশেল ওবামার বিলাসবহুল অবকাশ যাপন: সৈকতে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ

স্পেনে ছুটি কাটাতে গিয়ে মাত্রাতিরিক্ত খরচ করে শনিবার নতুন করে সমালোচিত হয়েছেন মিশেল ওবামা। তিনি তাঁর ৪০ জন বন্ধুর সঙ্গে ছুটি কাটাতে যে পরিমাণ খরচ করেছেন তা প্রায় একজন মার্কিন করদাতার দৈনিক ৫০ হাজার পাউন্ড ব্যয়ের সমান।


যুক্তরাষ্ট্রের অর্থনীতির এই সংকটময় সময়ে ফার্স্টলেডির লাগামহীন খরচের সমালোচনায় মুখর হয়েছেন অনেকেই। এমনকি এক ব্লগার তাঁকে আধুনিক যুগের মেরি এ্যানটোনিয়েট বলেও মন্তব্য করেছেন।

মিশেলের সমুদ্র সৈকত ভ্রমনের জন্য ব্যস্ততম এই দিনটিতে মারবেলার ভিলা প্যাডিনা হোটেল থেকে সমুদ্র সৈকত পর্যন্ত বিস্তৃত এলাকা বন্ধ করে রেখেছেন স্প্যানিশ পুলিশ। সেইসঙ্গে ১শ’ ফুট বিস্তৃত এলাকা পাম গাছ ও টেপ দিয়ে ঘিরে ফেলা হয়েছে। ব্যক্তিগত এই আয়োজনে উৎসুক জনতা এবং সূর্য স্নান করতে আসা লোকজনের প্রবেশ বন্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে মিসেস ওবামার এই ভ্রমনের জন্য ঠিক কত ব্যয় হচ্ছে এবং তাঁর বন্ধুরা নিজেদের ব্যয় নিজেরা বহন করছেন কিনা তা পরিষ্কারভাবে জানা যায়নি।

অবকাশ যাপনের শুরুতেই তাঁরা বিলাশবহুল হোটেল ভিলা প্যাডিনার ৬০ টি রুম ভাড়া করেন। প্রতিটি রুমের ভাড়া নূন্যতম ৩শ’ ৮০ পাউন্ড। এতে প্রতি রাতের জন্য নূন্যতম ভাড়া দাঁড়ায় ২২ হাজার ৮শ’ পাউন্ড। এছাড়া মিসেস ওবামা এবং তার বন্ধুরা এখানে খাবারও খান।

এদিকে ‘স্পেনে প্রথম রাতে ওবামার খাবার’ শীর্ষক একটি সংবাদ বিস্তারিতভাবে ছেপেছে স্প্যানিশ সংবাদপত্র ‘এল মানডো’। বিস্তারিত এই খাবারের তালিকায় রয়েছে সামুদ্রিক টারটেয়ার, স্ট্রবেরি গাজপেসো এবং সার্ডিণ (ুদ্র মাছ দিয়ে তৈরি খাবার)। এছাড়াও খাবারের প্রধান তালিকায় লবস্টারের (গলদার মত বড় আকারের চিংড়ি) সাথে সিউইড রিসোটোও আছে।

এল মানডো হোটেল কর্তৃপক্ষের ভাষ্যমতে এই খাবারের জন্য মাথাপিছু ব্যয় হবে ৪০ পাউন্ড। ফলে ৪০ জন বন্ধুর এক রাতের খাবারের জন্য খরচ হবে ১ হাজার ৬শ’ পাউন্ড। এই হিসেবে শুধুমাত্র রাতের খাবারে আগামী পাঁচ রাতে তাঁদের খরচ হবে ৮ হাজার পাউন্ড।

এছাড়া মিসেস ওবামার ব্যক্তিগত কর্মকর্তাদের দৈনিক খরচ ও হিসাবের মধ্যে যোগ হবে। সেইসঙ্গে রয়েছে তাঁদের নিরাপত্তায় নিয়োজিত মার্কিন স্পেশাল সার্ভিস কর্মীদের বেতন এবং এয়ার ফোর্স - ২ এর ভাড়া যার সর্বমোট খরচ কমপক্ষে ১,৬০,০০ পাউন্ড। এছাড়া মাজোরকা দ্বীপে স্প্যানিশ রাজ পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির ছুটি কাটানোর খরচ ও বহন করতে হবে যুক্তরাষ্ট্রের করদাতাদের।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩০ ঘন্টা, আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa