ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ধোঁয়ায় বেইজিংয়ের পর তিয়ানজিয়ানে ‘রেড ‍অ্যালার্ট’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
ধোঁয়ায় বেইজিংয়ের পর তিয়ানজিয়ানে ‘রেড ‍অ্যালার্ট’ ছবি: সংগৃহীত

ঢাকা: প্রচণ্ড ধোঁয়ায় চীনের রাজধানী বেইজিংয়ের পর শিল্পনগরী তিয়ানজিয়ানে ‘রেড ‍অ্যালার্ট’ জারি করা হয়েছে। প্রথমবারের মতো শহরটিতে এ ‍অ্যালার্ট জারি করা হলো।



আবহাওয়া অধিদফতর জানায়, আগামী দিনগুলোতে তীব্র বায়ু দূষণের আশঙ্কায় মঙ্গলবার (২২ ডিসেম্বর) থেকে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। এ সতর্কতা জারির সঙ্গে সঙ্গে এই অঞ্চলে গাড়ির ব্যবহার সীমিত, শিল্প-কারখানা ও নির্মাণ কাজ বন্ধ রাখতেও বলা হয়েছে।

এছাড়া সর্তকতা জারির কারণে কিন্ডারগার্ডেন, প্রাইমারি ও মাধ্যমিক স্কুলগুলোতে ক্লাস বাতিলের কথা বলা হয়েছে। আর অফিসগুলোতে ফ্লেক্সিবল সময়ে শিডিউলে যেতে বলা হয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ সর্তকতা হিসেবে শনিবার (২০ ডিসেম্বর) তিয়ানজিয়ানে অরেঞ্জ (কমলা) অ্যালার্ট জারি করা হয়। দূষণের কারণে চলতি বছর এখন পর্যন্ত শহরটিতে ১৬ বার সর্তকতা জারি করেছে কর্তৃপক্ষ।

এর আগে, একই কারণে রাজধানী বেইজিংয়ে ৭ ডিসেম্বর প্রথমবার ও ১৮ ডিসেম্বর দ্বিতীয়বার ‘রেড অ্যালার্ট’ জারি করে কর্তৃপক্ষ।

আবহাওয়া অধিদফতর বলছে, এবারের ধোঁয়া আগেরবারের চেয়েও মারাত্মক হতে পারে। এ সময় ২.৫ মাইক্রোমিটারের কণা (পিএম-২.৫) প্রতি ঘণমিটারে ৫০০ মাইক্রোগ্রাম ছাড়িয়ে যাবে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে। এর আগের সতর্কতার সময় এ মাত্রা ছিল ৩০০ মাইক্রোগ্রাম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, প্রতি ঘণমিটারে এ ধরনের কণার পরিমাণ সর্বোচ্চ ২৫ মাইক্রোগ্রাম পর্যন্ত জনস্বাস্থ্যের জন্য নিরাপদ।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।