ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফের আপত্তিকর কার্টুন ছেপেছে শার্লি এবদো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
ফের আপত্তিকর কার্টুন ছেপেছে শার্লি এবদো সংগৃহীত

ঢাকা: হামলা পরবর্তী প্রথম সংখ্যা প্রকাশ করেছে ফরাসি রম্য পত্রিকা শার্লে এবদো। তবে বিতর্ক যেন পিছুই ছাড়ছে না তাদের, অথবা বলা যেতে পারে বিতর্ককে ইচ্ছে করেই টেনে আনছে পত্রিকাটি।

বুধবার প্রকাশিত ম্যাগাজিনটির প্রথম পাতায় আকা হয়েছে হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন।

বুধবার সকালে ফ্রান্সে প্রকাশিত হয় ম্যাগাজিনটির সাত লাখ কপি। ছাড়ার কয়েক ঘণ্টার মধ্যেই অধিকাংশ কপি বিক্রি হয়ে যায়। জানা গেছে বাড়তি চাহিদা সামাল দিতে ছাপা হবে আরও ৫ লাখ কপি। শুধু ফরাসি নয় আরবি সহ বিশ্বের প্রধান প্রধান ১৬টি ভাষায় পাওয়া যাবে এই সংখ্যা।

হামলা আগ পর্যন্ত অবশ্য ফ্রান্সে খুব একটা পাঠকপ্রিয়তা ছিলো না শার্লে এবদোর। তবে পত্রিকাটির চলতি সংখ্যার অস্বাভাবিক চাহিদার পেছনে সাম্প্রতিক হামলার প্রভাব আছে বলে মনে করা হচ্ছে।

বুধবার সকাল থেকেই প্যারিসের বিভিন্ন পেপারস্ট্যান্ডে লাইন ধরে দাঁড়িয়ে পত্রিকাটি কেনেন পাঠকরা। প্যারিসের এক পত্রিকা বিক্রেতা জানান, সাধারণত তিনি পত্রিকাটির ৫টি কপি রাখতেন, এর মধ্যে বিক্রি হতো মাত্র একটি। বাড়তি কাটতির কথা ভেবে বুধবারের সংখ্যার জন্য ৪০ কপি বুকিং দিয়েছিলেন তিনি, কিন্তু ইতোমধ্যেই ওই কপির জন্য আগাম টাকা দিয়ে রেখেছেন ৬০ জন পাঠক। বাড়তি চাহিদা সামাল দিতে তিনি অতিরিক্ত কপির অর্ডার দিয়েছেন।
 
গত সপ্তাহে মুখোশ পরা দুই বন্দুকধারী প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত ম্যাগাজিনটির হেডকোয়ার্টারে হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করে। নিহতদের মধ্যে ছিলেন পত্রিকাটির সম্পাদক সহ ফ্রান্সের বেশ কয়েকজন খ্যাতনামা কার্টুনিস্ট।
 
শার্লি এবদোতে হামলার রেশ কাটতে না কাটতেই আরও কয়েকটি সন্ত্রাসী হামলা সংঘটিত হয় ফ্রান্সে। মারা যান আরও ৫ ব্যক্তি। এছাড়া এ সব ঘটনায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন তিন হামলাকারীও।

এদিকে শার্লি এবদোতে হামলার পরপরই ফ্রান্সে বেড়ে গেছে মুসলমানদের ওপর হামলার ঘটনা। হামলার পরবর্তী ছয় দিনে ফ্রান্স জুড়ে মুসলমানদের বিরুদ্ধে ৬০টি হামলার ঘটনা রেকর্ড করা হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

ফ্রান্সে মুসলম-বিরোধী কার্যক্রম পর্যবেক্ষণকারী সংগঠন ন্যাশনাল অবসার্ভেটরি অ্যাগেইন্সট ইসলামফোবিয়ার প্রধান আব্দুল্লাহ জেকরি বলেন, শার্লে এবদোতে হামলার পর থেকে এখন পর্যন্ত ফ্রান্সে ২৬টি মসজিদে হামলা চালানো হয়েছে। এর মধ্যে অনেক স্থানেই মসজিদ লক্ষ্য করে পেট্রোল বোমা, গুলি ছোঁড়ার পাশাপাশি শুকরের মাথাও নিক্ষেপ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।