ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পেন্টাগনের অ্যাকাউন্ট হ্যাকিংয়ে দায়ী ব্রিটিশ হ্যাকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
পেন্টাগনের অ্যাকাউন্ট হ্যাকিংয়ে দায়ী ব্রিটিশ হ্যাকার ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের মাইক্রোব্লগিং সাইট টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে ব্রিটিশ হ্যাকার গ্রুপ যুক্ত ছিল।

সোমবার ‘সাইবারখিলাফত’ নামে একটি হ্যাকিং গ্রুপ এই হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত ছিল বুধবার মার্কিনি সংবাদমাধ্যম জানিয়েছে।



এর আগে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ব্যক্তিগত ইমেল হ্যাকিংয়ের অভিযোগে এই ব্রিটিশ নাগরিক ছয়মাস জেল খেটেছেন।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ তদন্তকারীদের ধারণা, এই হ্যাকারের নাম জুনায়েদ হোসেন (২০)। তিনি ‘সাইবারখিলাফত’ হ্যাকিং গ্রুপের নেতৃত্বে আছেন।

তবে এ বিষয়ে জুনায়েদ হোসেনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

২০১২ সালে জুনায়েদ হোসেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ইমেল হ্যাক করে তার ব্যক্তিগত পরিচিতজনদের ঠিকানা সংগ্রহ করেছিলেন। এ কারণে তাকে ছয় মাসের জেল খাটতে হয়।

জুনায়েদ এই তালিকা অনলাইনে প্রকাশ করে হামলার আহ্বান জানিয়েছিলেন।

এদিকে, ব্রিটেনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, জুনায়েদ ইংল্যান্ডের বার্মিংহামে বসবাস করতেন। গত দুইবছরের যে কোনো সময় তিনি সিরিয়ায় পাড়ি জমান।

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, মার্কিন কেন্দ্রীয় কমান্ডের টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাকিং সিরিয়া থেকেই করা হয়েছে কিনা, তা তারা খতিয়ে দেখছেন। তদন্ত কাজ এখনো অব্যাহত রয়েছে।

এ বিষয়ে পেন্টাগনের মুখপাত্র আর্মি কর্নেল স্টিভ ওয়ারেন সংবাদমাধ্যমকে জানান, হ্যাকাররা কোনো স্পর্শকাতর তথ্য সংগ্রহ করতে পারেনি।

তদন্তকারীরা জানিয়েছেন, জুনায়েদ হোসেন আবু হোসেন আল ব্রিট্টানি নাম ধারণ করে সোমবার মার্কিন কেন্দ্রীয় কমান্ডের টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাক করেন।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।