ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুয়ান্তানামো বন্ধে সম্ভব সব করবেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
গুয়ান্তানামো বন্ধে সম্ভব সব করবেন ওবামা বারাক ওবামা

ঢাকা: যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী পরিচালিত কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার বন্ধে প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, কিউবায় অবস্থিত কারাগারটি বন্ধে সম্ভব সবকিছুই করবেন তিনি।



রোববার (২১ ডিসেম্বর) প্রভাবশালী সংবাদ মাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেন তিনি।

ওবামা বলেন, কারাগারটি বন্ধ করে দিতে আমি সবকছুই করছি এবং করতে থাকবো। সারা বিশ্বব্যাপী যুদ্ধবাজ এবং চরমপন্থিদের অনুপ্রেরণা হিসেবে কারাগারটি কাজ করে। এটি চলতে দেওয়া যায় না।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া বলছে, গুয়ান্তানামো বে কারাগারে আটক চার আফগানকে শনিবার (২১ ডিসেম্বর) দেশে পাঠানোর খবরের মধ্যেই এ ধরনের কথা বললেন ওবামা। আফগানদের দেশে ফেরত পাঠানোর খবরই কুখ্যাত কারাগারটি বন্ধের প্রক্রিয়ার অংশ বলে মনে করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টম্বর টুইন টাওয়ারে হামলার পর তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ দেশি-বিদেশি সন্দেহভাজন সন্ত্রাসীদের আটকে রাখার জন্য গুয়ানতানামো কারাগারটি তৈরি করেন।

তবে, ক্ষমতাগ্রহণের আগে নির্বাচনী প্রচারণায় সমালোচিত কারাগারটি বন্ধের প্রতিশ্রুতি দেন বারাক ওবামা। তার প্রেসিডেন্টের দায়িত্বগ্রহণের ছয় বছর পেরিয়ে গেলেও এখনও গুয়ান্তানামো বন্ধে সরাসরি পদক্ষেপ নিতে দেখা যায়নি প্রেসিডেন্টকে।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।