ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডাক্তারি পরামর্শ দেয় তিন বছরের শিশু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১০
ডাক্তারি পরামর্শ দেয় তিন বছরের শিশু

পিসা: একটি তিন বছর বয়সী শিশুর কাণ্ড দেখে রীতিমত ভিড়মি খাওয়ার জোগাড় হয়েছে ইতালির ডাক্তারদের। শিশুটি সংবাদপত্র পড়তে পারে, টেলিভিশনের রিমোট কন্ট্রোল চালাতে পারে এবং এমনকি ডাক্তারি পরামর্শও দিতে পারে।

খবরটি বার্তাসংস্থা ইউপিআই গত ১৭ জুলাই প্রকাশ করেছে।

বার্তাসংস্থা এএনএসএ জানায়, শিশুটির নাম ইত্তোরে। ওর বাবা-মা বসবাস করেন পিসা শহরের পাশে পেরিগনানো অঞ্চলে। তারা জানান, বড়দের অনুকরণ করে সে নিজে নিজেই সব কিছু বলতে ও করতে পারে।

ইত্তোরে’র বাবা ফ্রান্সেসকো গ্রিলো জানান, “আমরা কৌতুক করে ওকে বর্ণমালা শেখানো শুরু করি। কিন্তু কখনোই ভাবতে পারিনি সে এরকম দক্ষ হয়ে উঠবে। ”

গ্রিলো বলেন, “দুই বছর বয়সেই ও (ইত্তেরো) সংবাদপত্র ও টিভিসূচি পড়া শিখে ফেলে। প্রথমে আমরা ভেবেছিলাম সে বোধহয় স্মৃতি থেকে কিছু বলছে। কিন্তু দেখা গেল, সত্যি সত্যিই সে সংবাদপত্র পড়ছে। ”

স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক ড. আমেরিগো চেলানদ্রোনি বলেন, “সচরাচর পড়তে শেখার ব্যাপারটা আরও পরিণত বয়সে শুরু হয়। এটা একটি ধারাবাহিক প্রক্রিয়া। ”

শিশুটির বাবা আরও জানান, “একদিন স্বাস্থ্য নিয়ে আমি আমার স্ত্রীর সঙ্গে কথা বলছিলাম। ইত্তোরে এটা শুনে একটি ওষুধ খাওয়ার পরামর্শ দেয়। পরে দেখলাম যে, ওষুধটা ঠিকই আছে। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৫৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।