ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে জঙ্গলে নিষিদ্ধ হচ্ছে ডিজেল-গাড়ি

কলকাতা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

কলকাতা: পরিবেশ দূষণ রোধে সেপ্টেম্বর মাস থেকে পশ্চিমবঙ্গের সংরতি জঙ্গলে পর্যটকদের আর ডিজেলচালিত গাড়ি নিয়ে ঢুকতে দেওয়া হবে না।

রাজ্যের বন ও পরিবেশ মন্ত্রক বুধবার এ কথা জানিয়েছে।



‘অরণ্য সপ্তাহ’ শুরুর দিনে পশ্চিমবঙ্গের বনমন্ত্রী অনন্ত রায় বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘রাজ্যের বিভিন্ন সংরতি জঙ্গলে পর্যটকরা ব্যাপক হারে ডিজেলচালিত গাড়ি নিয়ে প্রবেশ করছেন। এতে পরিবেশ দূষণ হচ্ছে। ’

তাই আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ডিজেলচালিত গাড়ি নিয়ে জঙ্গলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে বলে তিনি জানান।

বনমন্ত্রক সূত্রে জানা গেছে, চলতি বছর শুরু থেকে ১৪ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার গরুমারা জাতীয় উদ্যানে ৩০ হাজার ছোটগাড়ি নিয়ে প্রবেশ করেছেন পর্যটকরা। এসব গাড়ির ৬০ শতাংশই ছিল ডিজেলচালিত।

এর সঙ্গে পর্যটকরা প্রচুর পরিমাণে প্লাস্টিকের ব্যাগও বয়ে আনেন বনে। গরুমারা, চাপড়ামারি, কালিপুর ও পানঝোড়াসহ বিভিন্ন ইকোট্যুরিজম কেন্দ্রে এসব পর্যটক বেড়াতে এসে প্লাস্টিকের ব্যাগসহ বিভিন্ন প্লাস্টিক সামগ্রী ফেলে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বন কর্মকর্তা বলেন, ‘একাধিক বার বলার পরও বনকর্মী ও গাইডদের অনুরোধ রাখছেন না পর্যটকরা। তারা এসব প্লাস্টিক সামগ্রী ফেলে পরিবেশ দূষণ করছেন। ’

তাই এ ধরনের দূষণ এড়াতে পর্যটকদের জরিমানা করার কথাও ভাবছে রাজ্যের বন মন্ত্রক।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।