ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্দুকধারীর গুলিতে বেলুচিস্তানের নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
পাকিস্তানে বন্দুকধারীর গুলিতে বেলুচিস্তানের নেতা নিহত

কোয়েট্টা: পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে বুধবার বেলুচিস্তানের জাতীয়তাবাদী একজন নেতা নিহত হয়েছেন।   পুলিশ এবং নিহতের পরিবার সূত্রে এ তথ্য জানা গেছে।



নিহত ওই নেতার নাম হাবিব জালিব। তিনি ছিলেন বেলুচিস্তান ন্যাশনাল পার্টির মহাসচিব। এই পার্টি বেলুচিস্তানের স্বায়ত্তশাসন ও আত্ম-নিয়ন্ত্রণের দাবি জানিয়ে আসছে। আইনজীবী ও সাবেক এমপি জালিব তার সন্তানকে স্কুলে রাখার জন্য বাড়ি থেকে বের হলে আগে থেকে ওঁৎ পেতে থাকা বন্দুকধারীরা তাকে গুলি করে এবং মোটরসাইকেলযোগে পালিয়ে যায়।

পুলিশ কর্মকর্তা শাহ নাওয়াজ হাসপাতাল থেকে বার্তাসংস্থা এএফপিকে বলেন, “হাসপাতালে নেওয়ার পথেই তিনি মারা যান। গুলি করার পর ঘাতকরা মোটরসাইকেলে করে পালিয়ে যেতে সক্ষম হয়। ” ঘাতকদের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি বলেও পুলিশ জানায়।

জালিবের হত্যার ঘটনায় এলাকার সব দোকান ও মার্কেট বন্ধ করে দেওয়া হয়। এছাড়া এ ঘটনার পর বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় দু’দিনের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, রাজনৈতিক স্বায়ত্তশাসন ও এ অঞ্চলের তেল-গ্যাস ও খনিজ সম্পদের বৃহৎ লভ্যাংশের দাবিতে ২০০৪ সালে বেলুচ বিদ্রোহীদের উত্থান ঘটে। এর পর থেকে এ পর্যন্ত এই এলাকায় শত শত মানুষ নিহত হয়।

এদিকে, গত ২০ মাসে এই প্রদেশে হামলার সংখ্যা বেড়ে যাওয়ায় মানবাধিকার সংগঠনগুলো এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে আসছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।