ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সংসদের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারালো জাপানের ক্ষমতাসীন দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, জুলাই ১২, ২০১০
সংসদের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারালো জাপানের ক্ষমতাসীন দল

টোকিও: জাপানের কেন্দ্রীয় বাম সরকারের নতুন প্রধানমন্ত্রী নাওতো কানের দল সংসদের উচ্চকক্ষ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। রোববার নির্বাচনের এ ফলাফলের পর আইনপ্রণয়নের ক্ষেত্রে দেশটিতে অচলাবস্থা তৈরী হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



সংসদের বেশি শক্তিশালী নিম্নকক্ষে নতুন সরকারের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও, এ ফলাফলের পর আইন পাসের বিষয়টি আরো জটিল হয়ে গেল। একইসঙ্গে জোট গঠনে নতুন মিত্র খুঁজতে বাধ্য হবে বর্তমান ক্ষমতাসীন সরকার।

জাপানের হাউস অব কাউন্সিলরস এ বর্তমান প্রধানমন্ত্রী কানের ডেমোক্রাটিক পার্টি (ডিপিজে) মোট ১০৬টি আসন নিশ্চিত করতে পেরেছে। অন্যদিকে ডিপিজে’র মিত্র দলগুলো পেয়েছে মাত্র চারটি আসন। এ নিয়ে ক্ষমতাসীন সরকারের মোট আসন সংখ্যা ১১০টি তে দাঁড়ালো যা সংসদের উচ্চকক্ষের মোট ২৪২টি আসনের অর্ধেকের ও কম।

নির্বাচনের পর নাওতো কান বলেন , “অকপটভাবে এই ফলাফল মেনে নেওয়ার পর মনে হচ্ছে, আমি আবার শুরুতে ফিরে গিয়েছি। নির্বাচনের এ ফলাফল আমাদের দেখালো যে, আমরা আমাদের লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছি। সমর্থকদের জন্য আমরা খুবই দুঃখিত। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১২ ঘণ্টা, জুলাই ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।