ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় ফিরতে আগ্রহী উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, জুলাই ১০, ২০১০
পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় ফিরতে আগ্রহী উত্তর কোরিয়া

সিউল: উত্তর কোরিয়া শনিবার পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় ফেরার আগ্রহ প্রকাশ করেছে। দণি কোরিয়ার যুদ্ধ জাহাজ ডুবিয়ে দেওয়ার অভিযোগ প্রমাণে জাতিসংঘ ব্যর্থ হওয়ার পর উত্তর কোরিয়া এই আগ্রহ প্রকাশ করলো।



যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার দাবি অনুযায়ী উত্তর কোরিয়ার টর্পেডোর আঘাতে সিউলের যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় ৪৬ জন নাবিক মারা যায়। জাতিসংঘের বিবৃতিতে নিজেদের নির্দোষিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে পিয়ংইয়ং।

জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সিন সোন-হো এক বিবৃতিতে বলেন, ‘এটা আমাদের গণতন্ত্রের এক বড় বিজয়। ’

মূলত পিয়ংইয়ং এর মিত্র দেশ চীনের চাপের মুখেই এ বিষয়টির মীমাংসা হয়।

উত্তর কোরিয়া বলছে, বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ‘বোকামি’ করেছে তা জাতিসংঘের বিবৃতিতেই পরিস্কার হয়েছে।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন বলেছেন, এই বিবৃতির মধ্য দিয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করে দেওয়া হয়েছে। তাদের এ ধরনের দায়িত্বহীন ও উস্কানিমূলক আচরণ এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকীস্বরূপ এবং ভবিষ্যতে এ ধরনের কোনো কর্মকাণ্ড কোনোভাবেই সহ্য করা হবেনা। ’

চলতি মাসের শেষে হিলারির দক্ষিণ কোরিয়া সফরে যাওয়ার কথা রয়েছে।

ছয়-জাতি আলোচনার মাধ্যমে পরমাণু নিরস্ত্রীকরণ এবং শান্তিচুক্তি সম্পন্ন করতে সবধরনের প্রচেষ্টা অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং।

উল্লেখ্য, উত্তর কোরিয়া ২০০৯ সালের এপ্রিলে ছয়-জাতি আলোচনা ত্যাগ করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।