ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘ সদর দপ্তরে রানী দ্বিতীয় এলিজাবেথ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৬ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
জাতিসংঘ সদর দপ্তরে রানী দ্বিতীয় এলিজাবেথ

নিউইয়র্ক: নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরে গতকাল মঙ্গলবার বিশ্ব শান্তির আহ্বান জানিয়েছেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। গত পাঁচ দশকে জাতিসংঘের সদর দপ্তরে এটিই ছিলো তাঁর প্রথম সফর।



সফরকালে তিনি গ্রাউন্ড জিরোতে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় নিহত প্রায় তিন হাজার মানুষের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় শহরের মেয়র মাইকেল ব্লুমবার্গসহ স্থানীয় নেতারা তাঁর সঙ্গে ছিলেন। সর্বশেষ ৫৩ বছর আগে তিনি জাতিসংঘের সাধারণ পরিষদ পরিদর্শনে এসেছিলেন।

এ পর্যন্ত জাতিসংঘের অসামান্য অবদানের প্রশংসা করে তিনি বলেন, “শান্তির জন্য লড়াইয়ে নেতৃত্ব দেওয়া সবচেয়ে কঠিন কাজ। ”

বর্তমানে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তন জাতিসংঘের জন্য নতুন চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, “আজ থেকে ৫৩ বছর পেছনে ফিরে তাকালে আমাদের অনেক কাজকে নিঃসন্দেহে প্রাচীনপন্থী মনে হতে পারে। কিন্তু আমি আশা করি যে, আমাদের নেতৃত্ব দেওয়ার ইচ্ছার ব্যাপারে ভবিষ্যৎ প্রজন্ম যখন আমাদের বিচার করবে, সময়ের পরীক্ষায় তা টিকে থাকবে। ”

৯/১১ এর ঘটনায় নিহত ৬৭ জন ব্রিটিশ সেনার উদ্দেশ্যে ম্যানহাটানে নির্মিত ব্রিটিশ মেমোরিয়াল গার্ডেন উদ্বোধনের পর রানী দ্বিতীয় এলিজাবেথ বাড়ি ফিরে যাবেন।

উল্লেখ্য, একদিনের এ সফরে রানী এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপও তার সঙ্গী হন এবং এরপর তারা নয় দিনের সফরে কানাডা যাবেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪০৩ ঘণ্টা, জুলাই ৭, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।