ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান ও ন্যাটো বাহিনীর হাতে ৬৩ জঙ্গি নিহত: বিপুল মাদক চালান জব্দ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
আফগান ও ন্যাটো বাহিনীর হাতে ৬৩ জঙ্গি নিহত: বিপুল মাদক চালান জব্দ

কাবুল: তালেবান জঙ্গি ও মাদক চোরাচালানে তাদের সহযোগী চক্রের বিরুদ্ধে ন্যাটো ও আফগান বাহিনীর যৌথ অভিযানে ৬৩ জঙ্গি নিহত হয়েছে। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে রোববার এ ঘটনা ঘটে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছেন।



মাদকবিরোধী এ অভিযানে হেলমন্দ প্রদেশের বাহরামচা জেলায় ১৬ টনেরও বেশি মাদক আটক করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই আফিম। এ এলাকাটি তালেবান নেতৃত্বাধীন জঙ্গিদের মূল ঘাঁটি এবং একইসঙ্গে আফগানিস্তানে পপি চাষের সবচেয়ে বড় এলাকা বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

তালেবান জঙ্গিদের উদ্দেশ্য করে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “৬৩ জন সন্ত্রাসী নিহত হয়েছে এবং আজকের অভিযান পুরোপুরি সফল। ”

ন্যাটো বাহিনীর সহায়তায় আফগানিস্তানের মাদক বিরোধী বাহিনী গত শুক্রবার এ অভিযান শুরু করে। এতে আফিমকে হেরোইনে রূপান্তরিত করার দুটি কারখানা ধ্বংস করাসহ অস্ত্র ও গোলা-বারুদের বড় আকারের মজুদ জব্দ করা হয়েছে বলে জানা যায়।

একইসঙ্গে ১০ জন জঙ্গি ও মাদক চোরাচালানকারীকে গ্রেপ্তারের সময় জঙ্গিদের অপহৃত ১০ জন গ্রামবাসীকে মুক্ত করা হয়।

উল্লেখ্য, যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদনকারী দেশ। হেরোইন রপ্তানির মাধ্যমে আফগানিস্তানের বাৎসরিক আয় তিন বিলিয়ন ডলারেরও বেশি। এই অর্থ থেকে মূলতঃ উগ্রবাদী জঙ্গিরাই লাভবান হয়ে থাকে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০০৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ