ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১৯৬ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
১৯৬ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট

ওয়াশিংটন: জনসেবামূলক কাজে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের বিখ্যাত ধনকুবের ওয়ারেন বাফেট কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানে ১৯৩ কোটি ডলার দান করেছেন। এর আগে তিনি তাঁর ৯৯ শতাংশ সম্পদ পর্যায়ক্রমে দান করার ঘোষণা দিয়েছিলেন।



যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (এসইসি) কমিশনকে জানানোর পর ওয়ারেন বাফেট এ দানের খাতিয়ান নথিবদ্ধ করেন। অনুদান পাওয়া দাতব্য প্রতিষ্ঠানগুলো হলো শারউড ফাউন্ডেশন, হাওয়ার্ড জি. বাফেট ফাউন্ডেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, নোভো ফাউন্ডেনশন এবং থম্পসন বাফেট ফাউন্ডেশন। এর মধ্যে শুধু বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকেই দেয়া হবে ১৬০ কোটি ডলার।

বার্কশায়ার হাথাওয়ে নামের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের মালিক বাফেট ২০০৬ সালে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে ১০ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার দান করার ঘোষণা দিয়েছিলেন। প্রতি বছরের জুলাই মাসে কিস্তিতে এই শেয়ার দেওয়া হবে। উল্লেখ্য, গেটস ফাউন্ডেশন পরিচালনা করেন মাইক্রোসফট কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা বিল গেটস ও তাঁর স্ত্রী।

২০১০ সালে ওয়ারেন বাফেটের মোট সম্পদের পরিমাণ ৪৭০ কোটি ডলারে দাঁড়িয়েছে। তিনি ব্যক্তিগতভাবে অঙ্গীকার করেন, “আমার জীবদ্দশায় বা মৃত্যুর পরে ৯৯ শতাংশেরও বেশি সম্পদ মানবকল্যানের কাজে ব্যবহারের জন্য দান করে দেওয়া হবে। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ০৫১৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad