ঢাকা, শুক্রবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জুন ২০২৪, ০৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, মে ২৮, ২০২৪
ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা

ফিলিস্তিনের গাজায় কয়েক মাস ধরে চলা সামরিক অভিযান বন্ধ করার জন্য ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখে পড়ছে ইসরায়েল। গত সপ্তাহে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) আনুষ্ঠানিকভাবে দক্ষিণ গাজার ফিলিস্তিনি শহর রাফায় হামলা বন্ধ করতে এবং মানবিক সহায়তার জন্য অঞ্চলটির সীমান্ত খুলে দিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে।

তবে ইসরায়েল পিছু হটতে অস্বীকার করেছে এবং রোববার রাফাহর তেল আল-সুলতান এলাকার একটি শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়ে কমপক্ষে ৪৫ জন ফিলিস্তিনি বেসামরিক নাগরিককে হত্যা করেছে এবং প্রায় ২৫০ জনকে আহত করেছে, যাদের বেশিরভাগই নারী, শিশু এবং প্রবীণ নাগরিক বলে গাজার কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে আয়ারল্যান্ডের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী মাইকেল মার্টিন মঙ্গলবার বলেছেন, গাজায় চলমান আগ্রাসনে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে ব্যর্থতার জন্য ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা প্রথমবারের মতো ‘তাৎপর্যপূর্ণ’ আলোচনা করেছেন।

মঙ্গলবার ইইউ ফরেন অ্যাফেয়ার্স কাউন্সিলের বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্টিন বলেন, আইসিজের মতো আন্তর্জাতিক মানবিক আইনি প্রতিষ্ঠানগুলোর রায় অবশ্যই বহাল রাখার বিষয়ে ‘খুব স্পষ্ট ঐকমত্য’ হয়েছে।

তিনি বলেন, প্রথমবারের মতো ইইউ বৈঠকে সত্যিকার অর্থে আমি নিষেধাজ্ঞা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা দেখেছি। ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে তার সীমা লঙ্ঘনের জন্য জবাবদিহি করতে হবে।  

তবে তিনি উল্লেখ করেন, ইসরায়েল আইসিজের রায় মেনে না চললে নিষেধাজ্ঞা-ভিত্তিক পদ্ধতির প্রয়োজনীয়তা স্পষ্ট করে বলা লোকদের মধ্যে এখনও কিছুটা দূরত্ব রয়েছে এবং এই জাতীয় পদ্ধতির বিষয়ে কাউন্সিলের মধ্যে একটি প্রকৃত চুক্তি রয়েছে। সূত্র: আরটি.কম

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৮, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।