ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল পাল্টা হামলা চালালে ‘কঠোর জবাব’ দেওয়ার হুঁশিয়ারি তেহরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
ইসরায়েল পাল্টা হামলা চালালে ‘কঠোর জবাব’ দেওয়ার হুঁশিয়ারি তেহরানের

ইরানের নজিরবিহীন আক্রমণের পরিপ্রেক্ষিতে ইসরায়েল যদি পাল্টা হামলা চালায়, তবে তাদের ‘আরও কঠোর জবাব’ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তেহরান। খবর এএফপির।

রোববার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, যদি জায়নবাদী শাসকগোষ্ঠী (ইসরায়েল) বা তাদের কোনো মিত্র কোনো রকমের বেপরোয়া আচরণ করে, তবে তারা আরও দৃষ্টান্তমূলক ও কঠোর জবাব পাবে।

এর আগে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের দিকে তিন শতাধিক ড্রোন, ক্রুজ ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরানি সামরিক বাহিনী।

অবশ্য ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা এবং এ অঞ্চলে থাকা তাদের মিত্ররা ইরানি ড্রোন-ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই আটকে দিয়েছে বলে দাবি করেছে তেলআবিব। তাদের ভাষ্য, ইসরায়েলি ভূখণ্ডের বাইরে সেগুলো ভূপাতিত করা হয়েছে।  

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, এ পর্যন্ত একজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। কয়েকটি ইরানি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পড়ার পর একটি সামরিক স্থাপনা হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে। সামরিক স্থাপনাটির বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলেননি তিনি।

গত ১ এপ্রিল সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার ঘটনার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করে। হামলায় একাধিক ইরানি সামরিক কমান্ডার নিহত হন। ওই কনস্যুলেটে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে তেহরান। সেই হামলার জবাবে শনিবার রাতে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়লো ইরান।

তাদের এ হামলার জবাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘তারা একসঙ্গে জিতবেন’ বলে দৃঢ়প্রতিজ্ঞ।

মধ্যপ্রাচ্যে বড় ধরনের এ উত্তেজনায় ছড়ানোয় উদ্বেগ জানিয়ে বিশ্বনেতারা এই ঘটনায় দুপক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।