ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর প্রদেশে মাদরাসা নিষিদ্ধের রায় সুপ্রিম কোর্টে স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
উত্তর প্রদেশে মাদরাসা নিষিদ্ধের রায় সুপ্রিম কোর্টে স্থগিত

ভারতের উত্তর প্রদেশের প্রায় ১৭ লাখ মাদরাসাছাত্রদের জন্য একটি বড় স্বস্তি এনে দিয়েছেন সুপ্রিম কোর্ট।  শুক্রবার এলাহাবাদ হাইকোর্টের ইউপি বোর্ড অব মাদারসা শিক্ষা আইন ২০০৪ বাতিল করার আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট।

এ আদেশের ফলে প্রদেশে প্রায় ১৬ হাজার মাদরাসা ২০০৪ সালের আইনের অধীনে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি পেল।

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে হাইকোর্টের সিদ্ধান্তটি প্রাথমিকভাবে সঠিক নয়। যে বিষয়ে ইউপি এবং কেন্দ্রীয় সরকার এবং মাদরাসা বোর্ডকে নোটিশ জারি করেছে।

হাইকোর্ট গত মাসে ধর্মনিরপেক্ষতার নীতি লঙ্ঘনের জন্য ২০০৪ সালের আইনটিকে ‘অসাংবিধানিক’ ঘোষণা করেছেন। পরে এ বিষয়ে সরকারকে মাদরাসা শিক্ষার্থীদের আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় স্থান দেওয়ার নির্দেশ দেন।

সুপ্রিম কোর্ট শুক্রবার এটিকে স্থগিত করে বলেছেন, মাদরাসা বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো ধর্মনিরপেক্ষতাকে প্রভাবিত করবে না।

প্রধান বিচারপতি বলেন, হাইকোর্ট, আইনের বিধানগুলো বাতিল করে, শিক্ষার্থীদের স্থানান্তরের নির্দেশ দিয়েছেন। এটি ১৭ লাখ শিক্ষার্থীকে প্রভাবিত করবে। আমরা মনে করি শিক্ষার্থীদের অন্য স্কুলে স্থানান্তরের নির্দেশনা বৈধ ছিল না।

প্রধান বিচারপতি বলেন, যে বিষয়গুলো উত্থাপিত হয়েছে সেগুলোর প্রতিফলন ঘটানো হয়েছে। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে বিষয়টি পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।