ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে দীর্ঘমেয়াদি সামরিক সহায়তা দিতে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৪
ইউক্রেনকে দীর্ঘমেয়াদি সামরিক সহায়তা দিতে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান

ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, জোটের সদস্যদের অবশ্যই ইউক্রেনের জন্য দীর্ঘমেয়াদী অস্ত্র সরবরাহের নিশ্চয়তা দিতে হবে। খবর আল জাজিরার।

জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার ব্রাসেলসে পাঁচ বছরের জন্য ১০০ বিলিয়ন ইউরোর একটি ফান্ডের প্রস্তাব নিয়ে আলোচনা করেন। আলোচনার আগে স্টলটেনবার্গ বলেন, কিয়েভের জন্য জরুরিভাবে অস্ত্র প্রয়োজন। সহায়তায় বিলম্ব হওয়ার পরিণতি যুদ্ধক্ষেত্রে রয়েছে, যেমনটা আমরা বলি।  

তিনি বলেন, দীর্ঘ পথ চলার জন্য আমাদের অবশ্যই ইউক্রেনের জন্য নির্ভরযোগ্য এবং অনুমানযোগ্য নিরাপত্তা সহায়তা নিশ্চিত করতে হবে। আমরা যেন স্বেচ্ছা-অবদানের ওপর কম এবং ন্যাটোর প্রতিশ্রুতির ওপর বেশি নির্ভর করি। স্বল্প-মেয়াদের বদলে কয়েক বছরের প্রতিশ্রুতি চাই।

বুধবারই ইউক্রেন সামরিক বাহিনীতে নিয়োগের বয়স ২৭ থেকে ২৫-এ নামিয়ে এনেছে। দুই বছরের যুদ্ধ শেষে কমে যাওয়া পদ পূরণে পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ইউক্রেনে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতির জন্যই আমরা এটি করছি। আমরা দেখছি কীভাবে রাশিয়া সামনে এগোচ্ছে এবং আমরা দেখতে পাচ্ছি, কীভাবে তারা এ যুদ্ধে জয়ী হওয়ার চেষ্টা করছে।  

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৪
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।