ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি নিয়ে নতুন প্রস্তাবে ভেটো দেবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
যুদ্ধবিরতি নিয়ে নতুন প্রস্তাবে ভেটো দেবে না চীন

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির নতুন একটি খসড়া প্রস্তাব নিয়ে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

এর আগে যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের তোলা প্রস্তাবে রাশিয়া ও চীন ভেটো দিয়েছিল।

তবে এবার অবশ্য চীন বলেছে, তারা নতুন খসড়া প্রস্তাবে সমর্থন জানাবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, চীন এই খসড়া প্রস্তাবের সমর্থন করে এবং এ বিষয়ে আলজেরিয়া ও অন্যান্য আরব দেশগুলোর কঠোর পরিশ্রমের প্রশংসা করে। আমরা আশা করি, নিরাপত্তা পরিষদ যথাসম্ভব দ্রুত এটি পাস করবে এবং সংঘাত বন্ধে কড়া বার্তা দেবে।  

নতুন প্রস্তাবের খসড়ার যে পাঠ্য এএফপি দেখেছে, তাতে মুসলমানদের পবিত্র রমজান মাসের জন্য অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানানো হয়েছে, যা স্থায়ী-টেকসই যুদ্ধবিরতির দিকে পরিচালিত করবে। এতে সব জিম্মির দ্রুত ও নিঃশর্ত মুক্তির পাশাপাশি মানবিক সহায়তা ওপর থেকে সব বাধা তুলে নেওয়ার কথা বলা হয়েছে।  

কূটনীতিকরা পরিচয় প্রকাশ না করার শর্তে এএফপিকে বলেন, ভেটো এড়াতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যদের মাধ্যমে প্রস্তাবটি উত্থাপন করা হবে।  

৭ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে প্রায় এক হাজার ১৪০ নাগরিককে হত্যা করে। তারা ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়। এর পর ইসরায়েল হামাস শাসিত গাজায় হামলা শুরু করে।

ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩২ হাজার ৩৩৩ ফিলিস্তিনির প্রাণ গেছে। আহত হয়েছেন ৭৪ হাজার ৬৯৪ জন।  

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।