ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইএস ভারত শাখার প্রধান হারিস ফারুকি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
আইএস ভারত শাখার প্রধান হারিস ফারুকি গ্রেপ্তার (বাঁ থেকে ডানে) হারিস ফারুকি ও তার সহযোগী রেহান

আসামের ধুবরি সীমান্ত থেকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটসের (আইএস) ভারত শাখার প্রধান হারিস ফারুকি ও তার সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার ভোরে আসাম পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) তাদের গ্রেপ্তার করে।

আসাম পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, আইএসআইএসের ভারত শাখার দুই সদস্য আসামের ধুবরি সেক্টরে প্রবেশ করে সেখানে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড পরিচালনা করতে পারে। এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার ভোররাত ৪টা ১৫ মিনিটের দিকে ধুবরিতে অভিযান চালিয়ে আইএসআইএসের ভারত শাখার প্রধান হারিস ফারুকি ওরফে হারিস আজমল ফারুকি ও তার সহযোগী রেহানকে গ্রেপ্তার করা হয়।
 
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, হারিস ফারুকি দীর্ঘদিন ধরেই ভারতের জাতীয় নিরাপত্তা সংস্থাগুলোর অন্যতম মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত। হারিস ফারুকি ও রেহানের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। হারিস আজমল ফারুকির বাড়ি উত্তারখণ্ডের দেরাদুনের চক্রতা এলাকায়। তার সহযোগী রেহান আগে হিন্দু ছিলেন। সে সময় তার নাম ছিল অনুরাগ সিং। তার বাড়ি হরিয়ানা রাজ্যের পানিপথে। হারিস ফারুকি ও রেহানের দিল্লি ও লক্ষ্ণৌতে বেশ কয়েকটি মামলা বিচারাধীন।  

আসাম পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, হারিস ভারতজুড়ে বিভিন্ন জায়গায় আইইডি ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর জন্য নিয়োগ, অর্থায়ন ও ষড়যন্ত্রের মাধ্যমে ভারতে আইএসআইএসের কার্যক্রমকে এগিয়ে নিচ্ছিল। অভিযুক্তদের শিগগির জাতীয় তদন্ত কর্তৃপক্ষের (এনআইএ) কাছে হস্তান্তর করা হবে, যাতে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনি পদক্ষেপগুলো নিশ্চিত করা যায়।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

 

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।