ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, ১১ ধাপ পেছাল বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, ১১ ধাপ পেছাল বাংলাদেশ

প্রতিবারের মত এবারও বিশ্বের সুখী দেশের তালিকায় প্রথমস্থানে রয়েছে ইউরোপীয় দেশ ফিনল্যান্ডের নাম। টানা সাত বছর ধরে এই তালিকার শীর্ষ স্থানটি নিজেদের করে রেখেছে উত্তর ইউরোপের দেশটি।

আর তালিকায় সবচেয়ে কম সুখী দেশ হল আফগানিস্তান।  

আজ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস। এই দিনে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের ১৪৩টি দেশকে নিয়ে এ সংক্রান্ত জরিপ করা হয়। খবর সিএনএন।

এবারের প্রকাশিত তালিকায় শীর্ষ দশে অন্য যেসব দেশ রয়েছে, তারা হচ্ছে- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

গতবারের মত এবারও তালিকায় পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে সুখী তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ দেশের মধ্যে ১২৯তম। ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম, সে হিসাবে এ বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পিছিয়েছে। ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে।

জিডিপি, সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া এই সূচকগুলো ওপর ভিত্তি করে সবচেয়ে সুখী দেশ নির্ধারণ করা হয়।

অন্যদিকে তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ১০৮তম, মিয়ানমার ১১৮তম, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
এইচএমএস/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।