ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাফায় হামলার ‘ভুল’ নিয়ে নেতানিয়াহুকে সতর্ক করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
রাফায় হামলার ‘ভুল’ নিয়ে নেতানিয়াহুকে সতর্ক করলেন বাইডেন

গাজা উপত্যকার রাফা শহরে ইসরায়েলের হামলার বিরুদ্ধে কড়া সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, এ ধরনের স্থল অভিযান অবরুদ্ধ ছিটমহলটিতে মানবিক সংকট গভীর করে তুলবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সোমবার সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছেন, রাফা শহরে হামলা হবে বড় একটি ‘ভুল’। যদিও প্রেসিডেন্ট হামাসকে পরাজিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।
 
সুলিভান বলেন, এতে গাজায় আরও নিরীহ বেসামরিক লোকের প্রাণ যাবে। মানবিক সংকট আরও ভয়াবহ হবে। নৈরাজ্য আরও বাড়বে, যা ইসরায়েলকে বৈশ্বিকভাবে আরও বিচ্ছিন্ন করবে।  

৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত ইসরায়েলের সামরিক বাহিনীর হামলায় গাজায় ৩১ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে। এর আগে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলায় ১১শ লোকের প্রাণ যায়।  

সুলিভান জানান, বাইডেন ফোনকলে নেতানিয়াহুকে বলেন, রাফায় সম্ভাব্য হামলায় উদ্বেগ সম্পর্কে জানতে তিনি যেন ওয়াশিংটনে গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তাদের পাঠান।  

পুরো যুদ্ধের সময়ে ইসরায়েল গাজার ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দেয়। কারণ তাদের বাহিনী উত্তর দিক থেকে থেকে ভূখণ্ডে আক্রমণ শুরু করে।

অনেক বাসিন্দা প্রথমে বাস্তুচ্যুত হয়ে মধ্যবর্তী অংশের দিকে যান। পরে তারা দক্ষিণের খান ইউনিসে সরে যান। পরে তাদের তাদের হঠাৎই মিশর সীমান্তের কাছে রাফা শহরে পালিয়ে যেতে বাধ্য হন।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।