ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নারী দিবসে যে ‘উপহার’ ঘোষণা দিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
নারী দিবসে যে ‘উপহার’ ঘোষণা দিলেন মোদি

আন্তর্জাতিক নারী দিবসে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার সকালেই এ ঘোষণা দেন।

 

এক্স হ্যান্ডলে মোদি লেখেন,  আজ  নারী দিবস। আমার সরকার সিদ্ধান্ত নিয়েছে, রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ১০০ টাকা কম করা হবে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে থাকা কোটি কোটি নারী উপকৃত হবেন। আমাদের নারীশক্তি উপকৃত হবে।

তিনি বলেন, রান্নার গ্যাসকে আরও মানুষের সাধ্যের মধ্যে নিয়ে এসে আমরা পরিবারগুলোকে সাহায্য করার চেষ্টা করেছি।  এর ফলে পরিবেশও ভালো হবে। আর এটি হলো নারীর ক্ষমতায়নে আমাদের দায়বদ্ধতার পরিচয়, তাদের জীবনযাত্রাকে আরও সহজ করার চেষ্টা।

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে রান্নার গ্যাসের দাম দুইশ টাকা কমিয়েছিল মোদি সরকার। কমানোর পর গ্যাসের সিলিন্ডারের দাম হয় ৯০০ টাকা। এখন ১০০ টাকা কমানোর পর দাম হবে ৮০০ টাকা।  

এ ছাড়া গরিবদের জন্য উজ্জ্বলা যোজনায় সিলিন্ডার-পিছু আরো তিনশ টাকা ভর্তুকি দেয়ার কথাও বৃহস্পতিবারই ঘোষণা করা হয়।
 
বার্তাসংস্থা রয়টার্সের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে নারীরা একসময় কংগ্রেসের সমর্থক ছিলেন, তারা এখন আগের তুলনায় অনেক বেশি করে মোদিকে সমর্থন করছেন।  

কারণ, মোদি এখন নারীকল্যাণের দিকে নজর দিয়েছেন বলে তাদের মত। নারীরা ঘরে বসে টাকা পাচ্ছেন, কলের পানি পাচ্ছেন, রান্নার গ্যাসের সংযোগ পাচ্ছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দিরা গান্ধীর জন্য ভারতীয় নারীরা কংগ্রেসকে সমর্থন করে এসেছেন। তিনিই ছিলেন নারীদের রোল মডেল। আর বিজেপির পরিচিতি ছিল পুরুষ-প্রাধান্যের দল হিসাবে। সেখান থেকে মোদির জন্য নারীদের ধারণার পরিবর্তন ঘটেছে।

তবে বিজেপি লোকসভা নির্বাচনের যে প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করেছে, তাতে মাত্র ১৩ শতাংশ নারীকে প্রার্থী করা হয়েছে।

ডয়চে ভেলে অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।