ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে টেসলার কারখানায় ভয়াবহ আগুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
জার্মানিতে টেসলার কারখানায় ভয়াবহ আগুন

আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতিতে জার্মানিতে অন্তত সাত দিন বন্ধ থাকছে টেসলার কারখানা। চরম বামপন্থি সংগঠন ভলকানো গ্রুপ আগুন লাগানোর দায় স্বীকার করেছে।

টেসলা কর্তৃপক্ষ জানিয়েছে, আগুনে কয়েকশ মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। কারখানায় আবার কাজ শুরু করতে অন্তত এক সপ্তাহ লাগবে বলেও জানিয়েছে তারা

মঙ্গলবার ভোরে ব্রান্ডেনবুর্গ রাজ্যে টেসলার গিগা ফ্যাক্টরিতে দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। গ্রুনহাইডে এলাকার ওই কারখানায় প্রতিদিন ৭৫০টি গাড়ি তৈরি হয়।

ভোর ৪টা ৫০ মিনিটের দিকে একটি বৈদ্যুতিক পাইলনে আগুন জ্বলে ওঠার পরই পুরো এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ফলে সারাদিন কারখানায় কোনো কাজ হয়নি। কারখানার ১২ হাজার কর্মীকে দ্রুত সরিয়ে নেওয়া হয়।

আগুনের সূত্রপাত যেখানে, তার কাছেই জড়ো করা রাখা হয়েছিল অনেকগুলো পুরোনো টায়ার। তাই ধারণা করা হচ্ছিল, কেউ পরিকল্পনা করেই গাড়ির কারখানায় আগুন দিয়েছে৷

পরিকল্পিতভাবে আগুন দেওয়ার কথা নিশ্চিত হয়ে যায় ভলকানো গ্রুপ (ফুলকান গ্রুপে) দায়িত্ব স্বীকার করার পর। চরম বামপন্থী পরিবেশ সংস্থাটি আগুন ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই খোলা চিঠি প্রকাশ করে।

চিঠিতে ভলকানো গ্রুপ দাবি করে, টেসলাকে হাঁটুর কাছে নিয়ে আসার জন্য এমন নাশকতামূলক কাজ করা হয়েছে।

ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার। তিনি বলেন, এটি ভয়াবহ অপরাধ, কোনোভাবেই এটি জায়েজ বলে ভাবা যায় না।   

অন্যদিকে ক্ষুব্ধ ইলন মাস্ক বলেছেন, এরা (ভলকানো গ্রুপ) হয় বিশ্বের সবচেয়ে বোবা ইকো-টেররিস্ট, নয়তো এরা তাদের হাতের পুতুল, যাদের কোনো ভালো পরিবেশগত লক্ষ্য নেই।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।