ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিনামূল্যে বোমা নয়, জেলেনস্কিকে জানিয়ে দিল ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
বিনামূল্যে বোমা নয়, জেলেনস্কিকে জানিয়ে দিল ইইউ

ইউরোপীয় ইউনিয়ন এক মিলিয়ন গোলা-বোমা বিনামূল্যে সরবরাহ করবে, ইউক্রেনের এমনটি আশা করা উচিত নয়। ইইউয়ের ইন্টারনাল মার্কেটের কমিশনার থিয়েরি ব্রেটন ফ্রান্স ইনফোকে সোমবার এ কথা বলেন।

  

প্রতিশ্রুতি পূরণের মিথ্যা অভিযোগ তোলায় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কড়া সমালোচনা করেন। খবর আরটির।

গত সপ্তাহে জেলেনস্কি অভিযোগ করেন, ইউরোপীয় ইউনিয়ন যে পাঁচ লাখ ২০ হাজার আর্টিলারি শেল দিতে চেয়েছিল, তা দেওয়ার লক্ষ্য পূরণে ব্যর্থ হবে। এসব শেল মার্চের মধ্যে কিয়েভকে দেওয়ার কথা ছিল।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন যা প্রতিশ্রুতি দিয়েছিল, দুর্ভাগ্যবশত তার ৫০ ভাগও আসেনি।

সোমবার বিবৃতির বিষয়ে জানতে চাইলে থিয়েরি ব্রেটন জেলেনস্কির মন্তব্যকে মিথ্যা বলে উড়িয়ে দেন। তিনি বলেন, জেলেনস্কির দেওয়া পরিসংখ্যান বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। কিয়েভ আশা করেছিল, প্রতিশ্রুত সব বোমা দান করা হবে। কিন্তু এক্ষেত্রে তা নয়।  

গত বছর ব্রাসেলসের করা অঙ্গীকার সম্পর্কে ব্রেটন ফ্রান্স ইনফোকে বলেন, আমি বলেছি, সরবরাহ করব, বিনামূল্যে দেওয়ার কথা বলিনি। ইইউ আশা করেছিল ইউক্রেন সরবরাহের একটি অংশের জন্য অর্থ দেবে।

কিয়েভ বারবার তার পশ্চিমা মিত্রদের ওপর পর্যাপ্ত সামরিক সরঞ্জাম সরবরাহ না করার অভিযোগ তুলেছে। ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ বলেন, পশ্চিমাদের প্রতিশ্রুত সমস্ত অস্ত্র ও গোলাবারুদের অর্ধেকই দেরিতে এসেছে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।