ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পকে হারালেন নিকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পকে হারালেন নিকি

ওয়াশিংটন ডিসিতে রিপাবলিকান প্রাইমারিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়েছেন নিকি হ্যালি। ২০২৪ সালের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এটি নিকির প্রথম জয়।

যদিও নিকি তার নিজ রাজ্য দক্ষিণ ক্যারোলিনায় হেরেছেন। তবে মার্কিন ইতিহাসে তিনিই প্রথম নারী যিনি রিপাবলিকান প্রাইমারিতে জয়ী হয়েছেন।

প্রেসিডেন্ট প্রার্থীর দৌড়ে ট্রাম্প হ্যালির চেয়ে অনেক দূর এগিয়ে রয়েছেন। সম্ভবত নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের মুখোমুখি ট্রাম্পই হতে পারেন।

রোববার গভীর রাতে জাতিসংঘের এ সাবেক রাষ্ট্রদূতকে বিজয়ী ঘোষণা করা হয়। এ জয় তার প্রচারে একটি ছোট উৎসাহ দেয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। ওয়াশিংটনে ৬২.৯ শতাংশ ভোট পেয়েছেন নিকি। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ৩৩.২ শতাংশ।

হ্যালির মুখপাত্র অলিভিয়া পেরেজ-কিউবাস এক বিবৃতিতে বলেছেন, এটা আশ্চর্যের কিছু নয় ওয়াশিংটনের রিপাবলিকানরা ডোনাল্ড ট্রাম্প এবং তার সমস্ত কাজকে প্রত্যাখ্যান করেছেন।  

রিপাবলিকান প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্পের সাম্প্রতিক জয়ের পর হ্যালির জয় এসেছে। শনিবার মিসৌরি এবং আইডাহোর ককাস জিতেছেন ট্রাম্প।

ট্রাম্প সম্প্রতি আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা এবং দক্ষিণ ক্যারোলিনাও জিতেছেন। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী হওয়ার জন্য নিজের অবস্থান অনেক শক্তিশালী করেছেন ট্রাম্প।

টানা পরাজয় সত্ত্বেও হ্যালি বলেছেন, তিনি অন্তত সুপার মঙ্গলবার রেসের মাধ্যমে রেসে থাকবেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।