ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খাইবার পাখতুনখোয়ার স্পিকার হলেন পিটিআই-সমর্থিত বাবর সেলিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
খাইবার পাখতুনখোয়ার স্পিকার হলেন পিটিআই-সমর্থিত বাবর সেলিম

খাইবার পাখতুনখোয়া (কেপি) পরিষদের স্পিকার হয়েছেন বাবর সেলিম খান সোয়াতি। তিনি বর্তমানে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সদস্য।

৮ ফেব্রুয়ারির নির্বাচনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমর্থিত প্রার্থী ছিলেন তিনি।  

১৯৬২ সালের ৩ জুন মানসেহরার সোয়াতি জাতির প্রভাবশালী জাহাঙ্গিরি পরিবারে জন্ম সেলিমের। তার বংশপরিচয় বেশ উজ্জ্বল। তার পূর্বপুরুষ সুলতান জাহাঙ্গীর গাবরি ছিলেন সোয়াত সালতানাতের শাসক।

সেলিম ব্রিটিশ শাসনামলের মানসেহরার চতুর্থ খান নামে পরিচিত জাগিরদার জুম্মাহ খান সোয়াতির নাতি, জাগিরদার জামান খান সোয়াতির নাতির ছেলে। শিখ শাসনামলে জামান খান মানসেহরার তৃতীয় খান নামে পরিচিত ছিলেন।

রাজনৈতিক ক্যারিয়ারে সেলিম বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি পিটিআইয়ের হাজারা অঞ্চলের আঞ্চলিক ও জেলা প্রেসিডেন্ট ছিলেন।  

তিনি পাকিস্তান স্টেট ওয়েলের নির্বাহী হিসেবেও কাজ করেছেন। এ ছাড়া উপজাতীয় এলাকার উন্নয়নে নিবেদিত একটি সংস্থায় প্রশাসক হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

২০১৮ সালের সাধারণ নির্বাচনের সময় ইমরান খান পিটিআই প্রতিষ্ঠা করলে তাকে প্রাদেশিক একটি আসন দেন। সুযোগটি তিনি সফলভাবে কাজে লাগান। পরে তিনি সংক্ষিপ্ত সময়ের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করেন।

৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে সোয়াতি পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়েন। এ নির্বাচনে বিজয় তার ওপর জনগণের আস্থারই প্রতিচ্ছবি।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।