ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘দেশ বেচে দিয়েছেন’ অস্ট্রেলিয়ার সাবেক রাজনীতিক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
‘দেশ বেচে দিয়েছেন’ অস্ট্রেলিয়ার সাবেক রাজনীতিক! অস্ট্রেলিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গানাইজেশনের প্রধান মাইক বার্গেস: ছবি সংগৃহীত

একজন সাবেক রাজনীতিক একটি বিদেশি গোয়েন্দা ইউনিটের কাছে পুরো অস্ট্রেলিয়া ‘বেচে দিয়েছেন’ বলে তথ্য পেয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা।

বৃহস্পতিবার দেশটির স্থানীয় সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

বুধবার অস্ট্রেলিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গানাইজেশনের (এএসআইও) প্রধান মাইক বার্গেস বলেছেন, বিদেশি গুপ্তচররা অস্ট্রেলিয়ানদের টার্গেট করেছিল, যার মধ্যে একজন সাবেক রাজনীতিবিদও ছিলেন, যিনি অস্ট্রেলিয়া বেচে দিয়েছেন। খবর এসবিএস নিউজের।

বার্গেসের বরাত দিয়ে এসবিএস নিউজ জানায়, ওই রাজনীতিবিদ বিদেশি শাসকদের স্বার্থে নিজের দেশ, দল এবং তার সাবেক সহকর্মীদেরও বিক্রি করে দিয়েছেন।

এ ঘটনা দেশে একটি রাজনৈতিক দ্বন্দ্বের জন্ম দিয়েছে, রাজনীতিবিদরা এখন বার্গেসকে বিদেশি গোয়েন্দাদের জন্য কাজ করা রাজনীতিকের নাম প্রকাশ করার আহ্বান জানিয়েছেন।

বিরোধী দলের নেতা পিটার ডাটন বিদেশিদের জন্য কাজ করা গুপ্তচরদের দ্বারা নিয়োগকৃত ওই বিশ্বাসঘাতক সাবেক রাজনীতিবিদের ফাঁসির দাবি জানিয়েছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিল বলেছেন, বিদেশি সরকার অস্ট্রেলিয়ার রাজনীতির শীর্ষে অনুপ্রবেশের চেষ্টা করছে।

ওই মন্ত্রী এবিসি নিউজকে বলেছেন, দেশের প্রতিটি রাজনীতিবিদকে বুঝতে হবে যে, তারা যে কাজ করে এবং তাদের কাছে যে তথ্য রয়েছে তা বিদেশি সরকারের কাছে অবিশ্বাস্যভাবে মূল্যবান। সে তথ্য নেওয়ার জন্য তারা বন্ধুত্ব, নেটওয়ার্ক ব্যবহার ও প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করবে।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের ছেলে প্রকাশ করেছেন যে একটি চীনা এজেন্ট ২০১৭ সালে একটি অবকাঠামো প্রকল্পে বিনিয়োগের জন্য তার কাছে এসেছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।