ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি হলে হামলা বন্ধ রাখার ঘোষণা হুথি ও হিজবুল্লাহর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
গাজায় যুদ্ধবিরতি হলে হামলা বন্ধ রাখার ঘোষণা হুথি ও হিজবুল্লাহর

নেতানিয়াহু যদি হামাসের প্রস্তাবিত ৪০ দিনের যুদ্ধবিরতিতে সায় দেয়, তবে ইসরায়েলে হামলা থেকে বিরত থাকবে লেবাননভিত্তিক সশস্ত্র ইসলামী গোষ্ঠী হিজবুল্লাহ ও ইয়েমেনভিত্তিক হুথি বিদ্রোহী গোষ্ঠী।

হিজবুল্লাহর এক নেতা মঙ্গলবার রয়টার্সকে বলেন, হামাস যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন করার সঙ্গে সঙ্গে দক্ষিণাঞ্চলে (লেবাননের) আমাদের সামরিক অপারেশন থামিয়ে দেবো।

এর আগের বারের যুদ্ধবিরতির সময়ও আমরা তা করেছিলাম।

ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে হিজবুল্লাহর হামলায় অন্তত ১২ ইসরায়েলি সেনাসহ অন্তত ১৮ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

গোষ্ঠীটির আরেক জ্যেষ্ঠ নেতা রয়টার্সকে জানান হামাস যদি যুদ্ধবিরতি মেনে নেয়, তাহলে আমরা ইসরায়েলে হামলা বন্ধ করব। তবে যুদ্ধবিরতির সুযোগে আইডিএফ যদি লেবাননে বোমা বর্ষণ অব্যাহত রাখে, তাহলে আমরা সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য।

এদিকে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতি কার্যকর হলে লোহিত সাগরে হামলা বন্ধের ইঙ্গিত দিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীও।  

গত সোমবার গোষ্ঠীটির মুখপাত্র মোহাম্মদ আবদুলসালাম রয়টার্সকে জানান, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানের প্রতিবাদ এবং ফিলিস্তিনের জনগণের প্রতি সমর্থন জানিয়ে আমরা লোহিত সাগরে অপারেশন শুরু করেছিলাম। গাজায় ইসরায়েল যতদিন অভিযান চলাবে, ততদিন লোহিত ও এডেন উপসাগরে হামলা অব্যাহত রাখব। তবে যদি সত্যিই গাজায় যুদ্ধবিরতি হয় এবং মানবিক ও ত্রাণ সহায়তার সরবরাহ স্বাভাবিক করা হয়, তাহলে আমরও লোহিত সাগরে আমাদের অপারেশন স্থগিতের ব্যাপারটি গুরুত্ব দিয়ে বিবেচনা করব।

হুথিদের হামলায় গত তিন মাসে লোহিত সাগর এবং এডেন উপসাগরে বেশ কিছু বাণিজ্যিক ও ট্যাংকার জাহাজ আক্রান্ত হয়েছে । এসব জাহাজের কয়েকটি সাগরে ডুবেও গেছে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।